চারঘাট পৌর মেয়রের বিরুদ্ধে টোল বাণিজ্যের অভিযোগ

আপডেট: নভেম্বর ১৯, ২০১৯, ১২:৪৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীর চারঘাট পৌরসভার মেয়র জাকিরুল ইসলাম বিকলের বিরুদ্ধে ডাকবাংলোর মোড়ে টোলপ্লাজা স্থাপন করে টোল বাণিজ্যের অভিযোগ করেছেন স্থানীয় ট্রাক চালকসহ ট্রাক পরিবহনের নেতৃবৃন্দ। ট্রাকচালকরা অভিযোগ করে বলেন, যেখানে সারা দেশে গাড়িতে করে মালামাল পরিবহন করার জন্য পৌরসভা বা সিটি করপোরেশন টোল বাবদ ২০ থেকে ৩০ টাকার বেশি নেয় না। অথচ চারঘাট পৌরসভা ড্রাম ট্রাকবাবদ ২৫০ টাকা ও সাধারণ ট্রাক বাবদ ১৫০ টাকা করে নিচ্ছে।
চারঘাটের ট্রাক চালক সুজন আলী অভিযোগ করেন বলেন, চারঘাটে ট্রাক লোড করে টোলপ্লাজায় এলে টোল বাবদ ২৫০ টাকা দাবি করে। তখন তা দিতে অস্বীকৃতি জানালে টোলপ্লাজা থেকে বলা হয়, টোলের জন্য চারঘাট পৌরসভাকে আট লাখ টাকা দিতে হয়েছে। তাই সব ট্রাককে টোল দিয়ে যেতে হবে। অন্যথায় যেতে দেয়া হবে না।
আরেক ট্রাক চালক অভিযোগ করে বলেন, তারা টোলপ্লাজার কথা বলে টোল নেয়। অথচ তাদের কাছে টোলের সরকারি গেজেট দেখতে চাইলে তা দেখান না। তখন বলা হয়, টাকা দিলে এসব কিছু লাগে না। অথচ চালকরা বারবার চারঘাট পৌরসভার মেয়র জাকিরুলকে টোল কমিয়ে ট্রাক প্রতি ৫০ টাকা করার দাবি জানালেও তা করা হয়নি। এমনকি আবেদন করা হলেও তা করা হয়নি। আবেদনের কপি চারঘাটের ইউএনও, জেলা প্রশাসক ও রাজশাহী বিভাগীয় কমিশনারকেও দেয়া হয়েছে।
স্থানীয়রা অভিযোগ করে বলেন, টোল বাণিজ্য করার জন্য চারঘাট পৌরসভার মেয়র চারঘাটের মোক্তারপুর গ্রামের মৃত হারেজ উদ্দিনের ছেলে আবুল কালামকে টোলপ্লাজার দায়িত্ব দিয়েছে। তাকে টোল প্লাজার দায়িত্ব দিলেই মেয়র নিজেই এ টোল বাণিজ্য নিয়ন্ত্রণ করেন।
তবে এ ব্যাপারে মেয়রের সাথে যোগাযোগ করা হলে জাকিরুল ইসলাম বিকুল বলেন, পৌরসভার মাসিক সভায় মিটিং করে টোল নির্ধারণ করা হয়েছে । এখানে ব্যক্তিগতভাবে কিছু করার নেই।