চার দফা দাবিতে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন

আপডেট: জুলাই ২৪, ২০১৭, ১২:৫৪ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


মানববন্ধনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা-সোনার দেশ

হলের ডাইনিঙের খাবরের মান বৃদ্ধি, বাসের ট্রিপ বাড়ানো, সপ্তাহে ছয় দিন লাইব্রেরি খোলা ও ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা বৃদ্ধির দাবিতে রাজশাহী বিশ^বিদ্যালয়ে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। গতকল রোববার বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোড়ে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের বাসের ট্রিপ কমানোর ফলে দূর দূরান্তের শিক্ষার্থীরা ব্যাপক ভোগন্তিতে পড়তে হচ্ছে। হলের ডাইনিঙে খাবারের দাম বাড়িয়েছে ঠিকই কিন্তু খাবারের মান বাড়ানো হয়নি। অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইসতিয়াক বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী  মধ্যবিত্ত পরিবার থেকে এসেছেন। তাদের কথা চিন্তা না করেই প্রশাসন খাবারের দাম ২০ থেকে ২৪ ও ১৬ থেকে ১৮ টাকা করা হয়েছে। কিন্তু খাবারের মান আগের থেকে খারাপ হয়েছে। এতে আমাদের স্বাস্থ্য ঝুঁকি দেখা দিচ্ছে। আমরা যদি মানসম্মত খাবার না পাই তাহলে দেশের জন্য কীভাবে অবদান রাখবো।’
ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এসএম মিঠু বলেন, ‘আগে বাসের ৭টি ট্রিপ থাকা অবস্থায় শিক্ষার্থীরা হুড়োহুড়ি করে যাতায়াত করতো। আগেই দাবি ছিলো বাসের ট্রিপ বাড়ানো। সেখানে ট্রিপ না বাড়িয়ে তিনটি কমিয়ে দেয়া হয়েছে।
ফলিত গণিত দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শাহাদাত হোসেন বলেন, বর্তমানে কেন্দ্রীয় গ্রন্থাগার সপ্তায় পাঁচদিন খোলা থাকে। এছাড়া রাত ৮টা পর্যন্ত খোলা থাকায় অনেক অসুবিধায় পড়তে হয়। এতে আমরা সুবিধামত গ্রন্থাগার ব্যবহার করতে পারছি না। গ্রন্থাগার প্রতিদিন এবং রাত ১০টা পর্যন্ত খোলা রাখার দাবি জানাচ্ছি।
মানববন্ধনে বিশ^বিদ্যালয়ের প্রায় সহ¯্রাধিক শিক্ষাথী উপস্থিত ছিলেন। রাবি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, ছাত্র ফেডারেশন ও রাবি শাখা কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট মানববন্ধনের সংহতি প্রকাশ করে।