চালক কত ঘণ্টা চালায় গাড়ি ৬ ঘণ্টা সময় বেধে দেয়া হোক

আপডেট: মে ৩১, ২০২১, ১২:১৭ পূর্বাহ্ণ

দৃশ্যমান যা কিছু এবং ঘটনার বিভৎসতায় উপলব্ধির সবকিছুই বোধ ও বুদ্ধিতে ন্যায্যতা পাবে এটা সঠিক নাও হতে পারে। আমরা পেশার ধরন, জীবন-বৈচিত্র, উপস্থাপনের ভঙ্গি অনেক ক্ষেত্রে ভাল নাও লাগতে পারে। কিন্তু প্রকৃত অবস্থাটা যখন জানা যাবে তখন উপলুব্ধ হওয়া স্বাভাবিক যে, কাজটি খুবই অমানবিক। এমনটি হওয়া উচিৎ নয়। এর একটা বিহিত হওয়া দরকার। অর্থাৎ যে পেশাজীবীকে নিষ্ঠুর ও অবিবেচক মনে হয় প্রকৃত অর্থে সে পরিস্থিতির শিকার হয় অনেক বেশি। যে পরিস্থিতি সামাল দেয়া বা প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া গেলে অনেক অনাকাক্সিক্ষত ঘটনা এড়ানো সম্ভব হয়। সেই সাথে মানুষের মধ্যে ভুল ধারণাগুলো তিরোহিত হয় এবং মানবিক সম্পর্কটা গড়ে ওঠে।
সড়ক দুর্ঘটনার জন্য সাধারণত চালকদেরই বেশি করে দায়ি করা হয়। হ্যাঁ, এটা ঠিক যে, এমন চালক সংখ্যাও আছে, যারা উচ্ছৃঙ্খলভাবে গাড়ি চালায়। এই ধরনের চালকের সংখ্যা খুব বেশি বলা যাবে না। তাদের কাজের ধরণ, প্রয়োজনীয় বিশ্রাম ও মানবিক প্রশিক্ষণের বিষয়গুলো সামনে চলে আসে। এ গুলোর সক্ষমতা ও সুযোগ পাওয়ার যথেষ্ট অধিকারি তারা। কিন্তু বাস্তবিক অবস্থাটা এ রকম যে, পরিস্থিতি তাদের মন ও মেজাকে বিগড়ে যেতে সহায়ক হয়। এটা নিয়ে বিস্তর কথা হয় বটে, কিন্তু প্রতিকারের ক্ষেত্রে অগ্রগতিটা লক্ষ্য করা যায় না।
সংবাদ মাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ট্রাকচালকদের ৫-৬ ঘণ্টার বেশি এক নাগাড়ে গাড়ি চালান যৌক্তিক নয়। কিন্তু সেই কাজটিই তাদের করতে হয়। টানা ১২ ঘণ্টা পর্যন্ত তাদের গাড়ি চালাতে হয়। এটা অমানবিকও বটে। জীবন ও জীবিকার জন্য মানুষকে নিজের বিরুদ্ধে গিয়েও কার্যসাধন করতে হয়। তিন চার দিন পরিবারের সাথে দেখা-সাক্ষাৎ হয় না। কিন্তু সেটা ব্যক্তির শরীর ও মর্জির ওপর ভয়ঙ্কর প্রক্রিয়ার সৃষ্টি হয়। একটা সময় সে তার ধৈর্যসীমা লঙ্ঘন করে বসে। এতে করে শুধু তাকেই নয়Ñ পথচারীদের বা অন্য যানবাহনের হর জন্য মারাত্মক হয়।
চালকের ভাষ্যমতেই একটি ট্রাক ২/৩ দিন বা তারও বেশি সময় নিয়ে দেশের দূর-দূরান্তে যায়। একজন চালক এক টানা ৫/৬ ঘণ্টা গাড়ি চালতে পারে। এর বেশি আর পারে না। তখন তার একজন সহকারী চালক প্রয়োজন হয়। যে ট্রাকে ব্যস্ততা বেশি অথচ দুই জন চালক নেই, সে গাড়িগুলো সবচেয়ে বেশি দুর্ঘটনার মুখোমুখি হয়। সারা রাত গাড়ি চালানোর পর ভোরের দিকে ঘুম চলে আসে। তখনই দুর্ঘটনাগুলো ঘটে। এজন্য প্রতিটি ট্রাকে ২ জন চালক থাকতে হয়।
এই অনুভব শুধু ট্রাক চালকদেরই নয় ষব ধরনের যানবাহনের ক্ষেত্রে যে গুলো দূরপথে টানা চলাচল করে তাদের ক্ষেত্রেও সেটা প্রযোজ্য। আমরা জানি, যোগাযোগের অন্যতম মাধ্যম সড়ক পরিবহন। এমন পরিবহনেই প্রসারিত হয় বিপণন ব্যবস্থা। জমে উঠে ব্যবসা-বাণিজ্য, এক স্থান থেকে দূর স্থানে মানুষের যাতায়াত। একজন চালক সর্বোচ্চ ৬ ঘণ্টার বেশি টানা গাড়ি চালাতে পারবে না এর আইনি বাধ্যবাধকতা থাকা বাঞ্ছনীয়। বিষয়টি গাড়ির মালিক ও সরকারকে ভেবে দেখা দরকার। সড়কে অনাকাক্সিক্ষত মৃত্যু-মিছিলের লাগাম টেনে ধরতে এ ধরনের ব্যবস্থা থাকা বাঞ্ছনীয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ