চালু হলো ইন্টারঅপারেবল ডিজিটাল ট্র্যানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) সিস্টেম- বিনিময়

আপডেট: নভেম্বর ২৭, ২০২২, ১২:৩১ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


মোবাইল আর্থিক সেবা বা এমএফএসে একটা থেকে অন্যটায় টাকা স্থানান্তরের উদ্যেশ্যে ইন্টারঅপারেবল ডিজিটাল ট্র্যানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) সিস্টেম বিনিময় নামে আনুষ্ঠানিকভাবে শুরু যাত্রা শুরু করলো।

বিনিময় সেবার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেন, শতভাগ মানুষকে ব্যাংক অ্যাকাউন্ট সেবার আওতায় আনতে কাজ করছে সরকার। আগামী তিন থেকে চার বছরের মধ্যে ‘ক্যাশলেস সমাজ’ প্রতিষ্ঠার লক্ষ্যের কথাও তুলে ধরেন তিনি। পাশাপাশি শতভাগ সরকারি সেবা ডিজিটালাইজ করার কথা বলেন তিনি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে তৈরি বিনিময় প্লাটফর্মে প্রাথমিকভাবে যুক্ত হচ্ছে সোনালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, পূবালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।

অর্থ লেনদেন করতে বিনিময় প্ল্যাটফর্মে নিবন্ধন করতে হবে। আগে থেকেই অনুমোদিত এমএফএস, ব্যাংক ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) এতে যুক্ত থাকবে। বিনিময় প্ল্যাটফর্ম ব্যবহার করে অর্থ লেনদেনের মাশুল বা চার্জ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিভাগের অন্যান্য সংবাদ