চাল বিতরণে অনিয়মে ব্যবস্থা ।। সরকারকে কঠোর হতেই হবে

আপডেট: অক্টোবর ১৯, ২০১৬, ১১:৫৭ অপরাহ্ণ

খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় কেজিপ্রতি ১০ টাকা দামের চাল বিতরণে অনিয়মের অভিযোগ বিষয়ে সরকার নড়েচড়ে বসেছে। ইতোমধ্যেই বিষয়টি আমলে নিয়ে ব্যবস্থাও নেয়া হচ্ছে। দৈনিক সোনার দেশে বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার একজনসহ ৪৪ জনের ডিলারশিপ বাতিল করা হয়েছে। পাশাপাশি অনিয়মের অভিযোগে করা ১১টি মামলায় ছয় জনকে গ্রেফতার করা হয়েছে। এ তথ্য স্বয়ং খাদ্যমন্ত্রী সচিবালয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন। তিনি অনিয়মের বিষয়টি স্বীকার করে বলেছেন, এই কর্মসূচি চালুর পর থেকে বিভিন্ন অনিয়ম ধরা পড়েছে। আমরা ব্যবস্থা গ্রহণ করেছি, করছি, আরও করব।
তিনি দুর্নীতিবাজ ডিলারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে দৃঢ়তর প্রত্যয় ব্যক্ত করেছেন যে, অনিয়ম দুর্নীতি যে দলেরই হোক না কেন তাদের ছাড় দেয়া হবে না।
আমরা এটা বলতে চাই যে, খাদ্যবান্ধব কর্মসূচি দরিদ্র মানুষের খাদ্য নিরাপত্তাই শুধু দিবে না তাদেরকে সক্ষমতা অর্জনেও সহায়ক হবে। এই কর্মসূচির সাফল্যের সাথে সরকারের রাজনৈতিক সাফল্যের বিষয়টিও জহড়িত আছে। সরকারির  ২০২১ ও ২০৪১ সালের যে ভীষণ তাকেও ইতিবাচকভাবেই প্রভাবিত করবে। এবং বাংলাদেশ যে মধ্য আয়ের দেশের লক্ষ্য পূরণে অগ্রসর হচ্ছেÑ এই কর্মসূচি সেই আকাঙক্ষাকেও ত্বরান্বিত করবে। বিশাল এ চ্যালেঞ্জিং কাজটি সরকারের একার পক্ষে সফল করা সম্ভব নয়। বিশেষ করে ক্ষমতাসীন দল হিসেবে আওয়ামী লীগের নেতাকর্মীদের পূর্ণ সমর্থনের প্রয়োজন আছে। সহযোগিতা না করে কোনো কোনো কর্মী যদি বিশৃঙ্খলা সৃষ্টি করে তা হলে সরকারের ভাবমূর্তি ক্ষুণœ হবে নির্দ্বিধায় বলা যায়। এতে আওয়ামী লীগের প্রতি মানুষের যে আশা-আকাক্সক্ষা, যে আস্থা তারও ক্ষতিসাধন হবে। অতএব দুস্থদের চাল নিয়ে যেই ছিনিমিনি যে-ই করুক না কেন তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণই উপযুক্ত হবে। প্রথমেই কঠোর না হলে পরিস্থিতি নাগালের মধ্যে নাও থাকতে পারে।
আমরা সরকারতে সাধুবাদ জানাই যে, তারা অনিয়মের শুরুতেই বিষয়টি আমলে নিয়েছে এবং সেই মত ব্যবস্থা নিয়েছে।  অনিয়ম যদি প্রমাণিত হয় সে ক্ষেত্রে ডিলারশিপ বাতিল করাই যথেষ্ট নয়Ñ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নিতে হবে। যারা দুস্থদের চাল নয়ছয় করতে চায় তারা সর্বনি¤œ মানের মানুষ- তারা কোনোভাবে সহানুভূতির যোগ্য নয়। তাদের জন্য দৃষ্টান্তমূলক শাস্তিই কাম্য হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ