চিনের একাংশে খরা, হুমকির মুখে কৃষি

আপডেট: জুন ১৩, ২০২৪, ১:২৩ অপরাহ্ণ

চিনের একাংশে খরা দেখা দিয়েছে। ছবি: রয়টার্স

সোনার দেশ ডেস্ক :


সপ্তাহজুড়ে চিনের কিছু অংশে প্রচণ্ড তাপদাহ বইছে। কদাচিৎ দেখা মিলছে বৃষ্টির। ইতোমধ্যেই দেশটির উত্তর-পশ্চিম থেকে পূর্বাঞ্চলের বেশ কয়েকটি প্রদেশে খরা দেখা দিয়েছে। হুমকির মুখে পড়েছে কৃষি। তীব্র গরমের কারণে পানি ও জ্বালানি শক্তি সরবরাহেও ব্যাঘাত ঘটার আশঙ্কা রয়েছে

। এসব সমস্যা কাটিয়ে উঠতে ও এর প্রভাব কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শুরু করেছে কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।
চলতি সপ্তাহে চিনের কিছু অংশের তাপমাত্রা রেকর্ড উচ্চতায় পৌঁছাতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া বিভাগ। দেশটির উত্তর-পশ্চিম থেকে পূর্ব পর্যন্ত বিস্তৃত বিভিন্ন অঞ্চল শুকনো এবং তীব্র তাপ অবস্থার মুখোমুখি হচ্ছে।

খরা দেখা দিয়েছে গানসু, শানসি, শনসি, হেনান এবং শানডং প্রদেশে। এ পরিস্থিতি মোকাবিলায় চলতি সপ্তাহে জরুরি পদক্ষেপ নেওয়া শুরু করেছে চীনের পানি সম্পদ মন্ত্রণালয়।

সিনহুয়া নিউজ জানিয়েছে, ইয়েলো রিভার নদীর উপকূলবর্তী অঞ্চলে মে মাস থেকে বৃষ্টিপাত কমে যাওয়ায় চলতি মাসে তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে। খরার দেখা দেওয়ায় হুমকির মুখে পড়েছে বীজ বপনের জন্য প্রস্তুত করা আবাদি জমি।

আগামী সপ্তাহের শেষ পর্যন্ত সেখানে তীব্র তাপ অবস্থা বিরাজ করার পূর্বাভাস জারি করা হয়েছে। খরা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানিয়েছে, হেবেই, হেনান এবং শানডং প্রদেশের কিছু অংশে, তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে (১১১.২ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছতে পারে, যা জুন মাসের সম্ভাব্য ঐতিহাসিক রেকর্ড ভেঙ্গে ফেলবে। এদিকে, শানসি এবং শনসিসহ কিছু এলাকায় ভূ-পৃষ্টের তাপমাত্রা ৭০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলে সতর্ক করেছেন আবহাওয়াবিদরা।

পিপলস ডেইলি জানিয়েছে, তাপপ্রবাহ পরিস্থিতির নিয়ে ক্রমাগত পূর্বাভাস দিয়ে যাচ্ছে আবহাওয়া বিভাগ। জরুরী বিদ্যুৎ সরবরাহের পাশাপাশি বনাঞ্চলে আগুন প্রতিরোধে প্রস্তুত থাকতে সতর্ক করা হয়েছে।

এদিকে, চিনের দক্ষিণাঞ্চলে তাপ নয়,বরং বৃষ্টিই হুমকি হয়ে দাঁড়িয়েছে। উপকূলীয় ফুজিয়ানের প্রাদেশিক পূর্বাভাসে আর্দ্র আবহাওয়া ও সম্ভাব্য দুর্যোগের সতর্কতা জারি করা হয়েছে। এর আগে, শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল তারা।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version