চিনের পাঁচ কোম্পানিকে নিষিদ্ধ তালিকাভুক্ত করলো যুক্তরাষ্ট্র

আপডেট: জুন ২৯, ২০২২, ৩:০০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


রাশিয়াকে সমর্থনের অভিযোগে চিনের পাঁচটি কোম্পানিকে নিষিদ্ধ তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা শিল্পকে সহায়তার দেওয়ার অভিযোগ করা হয়েছে। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বাইডেন প্রশাসনের বাণিজ্য বিভাগ বলছে, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর আগে এই কোম্পানিগুলো রাশিয়ার ‘উদ্বেগজনক সংস্থাগুলোকে’ বিভিন্ন সামগ্রী সরবরাহ করেছিল। পরবর্তীতেও তারা নিষেধাজ্ঞা তালিকায় থাকা রুশ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সরবরাহ জন্য চুক্তি অব্যাহত রেখেছে।

ফেডারেল রেজিস্টার এন্ট্রির তথ্য অনুযায়ী, বিভিন্ন দেশের মোট ৩৬টি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ তালিকাভুক্ত করেছে বাইডেন প্রশাসন। এর মধ্যে ২৫টিরই চিন সংযোগ রয়েছে বা ছিল বলে জানা গেছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, চিন ও ভারতের সঙ্গে তার দেশের বাণিজ্যের পরিমাণ বাড়ছে। মস্কোর ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে পশ্চিমাদের ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেও অভিযোগ করেন তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘ব্রিকস দেশগুলোতে রাশিয়ার উপস্থিতি বাড়ছে। এর মধ্যে চিন ও ভারতে রুশ তেল রফতানি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। কৃষি সহযোগিতাও বিকশিত হচ্ছে।’
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ