চিনের শিনজিয়াংয়ে ৬.২ মাত্রার ভূমিকম্প

আপডেট: ডিসেম্বর ৯, ২০১৬, ১২:০১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চিনের পশ্চিমাঞ্চলীয় স্বায়ত্তশাসিত এলাকা শিনজিয়াংয়ে ছয় দশমিক দুই মাত্রার একটি ভূমিকম্প হয়েছে বলে জানিয়েছে চীনের ভূমিকম্প প্রশাসন।
বৃহস্পতিবার শিনজিয়াংয়ের প্রধান শহর উরুমকি থেকে প্রায় ১০০ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পটির উপকেন্দ্র এবং এর উৎপত্তি ভূপৃষ্ঠের মাত্র ছয় কিলোমিটার গভীরে।
তাৎক্ষণিকভাবে হতাহত বা বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনো বিবরণ পাওয়া যায়নি। ভূমিকম্পটির কেন্দ্রস্থল হুতুবি কাউন্টির এক পুলিশ দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা বিস্তারিত কিছু জানায়নি, বলেছে বার্তা সংস্থা রয়টার্স।
তবে ভূমিকম্পের উপকেন্দ্র থেকে দুই কিলোমিটার দূরের একটি হোটেলের রিসেপশনিস্টের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হলে তিনি জানান, প্রবল ভূমিকম্প হলেও কোনো ভবন ধসে পড়েনি।
রাষ্ট্র পরিচালিত চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টারের মাইক্রোব্লগে পোস্ট করা ছবিতে একটি সুপারমার্কেটের দোকানের শেলফ থেকে পড়ে যাওয়া জিনিসপত্র এবং একটি স্কুলের ছাত্রদের মাঠে লাইন ধরে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।
চিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, উরুমকি রেলওয়ে কর্তৃপক্ষ কয়েকটি লাইনে রেল চলাচল বন্ধ রেখে ভূমিকম্পে সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা যাচাই করে দেখছে। প্রায় দুই লাখ মানুষ হুতুবিতে বসবাস করে। এদের অধিকাংশই জাতিগতভাবে হান, তবে সংখ্যালঘু হুই ও উইগুর মুসলিম সম্প্রদায়েরও উল্লেখযোগ্য মানুষও এখানে বসবাস করে।
মরুভূমি ও পর্বতময় শিনজিয়াং প্রতিবেশী মধ্য এশিয়ার দেশগুলোর সঙ্গে চীনের বাণিজ্যের প্রধান কেন্দ্র। এই এলাকাটি প্রাকৃতিক তেল-গ্যাস ও তুলা উৎপাদনের জন্যও পরিচিত।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) প্রাথমিকভাবে শিনজিয়াংয়ে ছয় দশমিক এক মাত্রার ভূমিকম্প হওয়ার কথা জানিয়ে বলেছিল, শিনজিয়াংয়ের শিহেজি শহরের ৫১ কিলোমিটার দক্ষিণে ভূপৃষ্ঠের ৫৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি হয়।- বিডিনিউজ