চিনে হার দিয়ে শুরু কৃষ্ণাদের

আপডেট: এপ্রিল ২৩, ২০১৭, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সেপ্টেম্বরে বাংলাদেশের কিশোরী ফুটবলারদের সামনে কঠিন পরীক্ষা। থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে কৃষ্ণাদের খেলতে হবে চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, উত্তর কোরিয়া ও থাইল্যান্ডের মতো দলগুলোর সঙ্গে। আঞ্চলিক পর্ব আর চূড়ান্ত পর্বের পার্থক্যটা নদী আর সাগরের মতো। বয়সভিত্তিক এই গ্রুপে বাংলাদেশের মেয়েরা এশিয়ার সেরা আটে লড়াই করবে।
এ প্রতিযোগিতা আগামী বছরের ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপেরও বাছাই পর্ব। তাই তো বাফুফে মেয়েদের কঠিন পরীক্ষার প্রস্তুতিটা করাচ্ছে সর্বশক্তি দিয়ে। বিদেশি কোচিং স্টাফ নিয়োগ, বিদেশে পাঠিয়ে প্রস্তুতি ম্যাচ খেলানো- সবই করছে বাফুফে। এক কথায় থাইল্যান্ডে এত বড় পরীক্ষায় মেয়েরা যাতে খুব খারাপ করে না বসে সে জন্য বাফুফে দলটিকে ভালো প্রস্তুতি নিয়ে পাঠাতে চায়।
কৃষ্ণা-সানজিদারা এর আগে প্রস্তুতি ম্যাচ খেলেছে জাপান ও সিঙ্গাপুর গিয়ে। এখন তারা আছে চিনে। এখানে চিন ফুটবল ফেডারেশন অনূর্ধ্ব-১৪ দল এবং একটি প্রাদেশিক দলের বিপক্ষে কয়েকটি ম্যাচ খেলবে। শনিবার প্রথম ম্যাচটি কৃষ্ণারা খেলেছে চিন অনূর্ধ্ব-১৪ দলের বিরুদ্ধে। তবে শুরুটা কৃষ্ণাদের হয়েছে হার দিয়ে। প্রথম ম্যাচটি বাংলাদেশ হেরেছে ১-০ গোলে। বাংলাদেশের মেয়েরা রোববার দ্বিতীয় ম্যাচ খেলবে সানজি প্রাদেশিক দলের বিরুদ্ধে।
স্বাগতিকরা ম্যাচের একমাত্র গোলটি করে ৭৫ মিনিটে। গোলদাতা ডিং লি। শেষ দিকে বাংলাদেশ প্রায় পুরো একাদশটাই পরিবর্তন করে ফেলে। তবে ম্যাচে আর ফিরতে পারেনি। যদিও সুযোগ এসেছিল বেশি কয়েকটি। দলের অন্যতম সেরা ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্নাই পেয়েছিলেন গোটা তিনেক সুযোগ। ২৪ মিনিটে প্রতিপক্ষের গোলরক্ষককে একা পেয়েও কাজের কাজটি করতে পারেননি তিনি। মনিকা চাকমাও সহজ সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেন নি।