চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে ভারত

আপডেট: মে ৮, ২০১৭, ১২:২২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চ্যাম্পিয়ন্স ট্রফিতে বিরাট কোহলিদের খেলার ব্যাপারটি নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। রাজস্ব বণ্টন নিয়ে আইসিসির সঙ্গে মতভেদ থাকায় নির্ধারিত সময়ে দল ঘোষণা করেনি শেষ আসরের চ্যাম্পিয়নরা। ভারত চেষ্টা করেও নতুন রাজস্ব মডেল ঠেকাতে পারেনি।
আগামী মাসে ইংল্যান্ড ও ওয়েলসে হতে যাওয়া টুর্নামেন্টের জন্য দল ঘোষণার শেষ দিন ছিল গত ২৫ এপ্রিল। সেই সময়ের মধ্যে বিসিসিআই দল না দেওয়ায় বিরোধ চরম আকার ধারণ করে।
বিসিসিআইয়ের বিশেষ সাধারণ সভায় রোববার ভারত ৮ দলের টুর্নামেন্টে খেলার সিদ্ধান্ত নেয়। নিজেদের স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার পথও খোলা রেখেছে তারা। একই সঙ্গে সর্বসম্মতিক্রমে নিজেদের স্বার্থ আদায়ে ভারপ্রাপ্ত সচিব অমিতাভ চৌধুরীকে আইসিসির সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে অনুমোদন দিয়েছে।
“বিসিসিআই…সর্বসম্মতিক্রমে ভারতীয় ক্রিকেট দলের আসন্ন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। দল বেছে নিতে ৮ মে দিল্লিতে বৈঠকে বসবে সর্ব ভারতীয় সিনিয়র নির্বাচক কমিটি।”
২০১৫-২৩ সার্কেলে আইসিসির আয় থেকে ভারতের চাওয়া ছিল ৫৭ কোটি ডলার। নতুন রাজস্ব মডেল গৃহিত হওয়ায় দেশটি পাবে ২৯ কোটি ৩০ লাখ ডলার। সমঝোতা করতে আরও ১০ কোটি ডলার বাড়তি দেওয়ার প্রস্তাব দিয়েছেন আইসিসি প্রধান শশাঙ্ক মনোহর।
এর আগে বিসিসিআইয়ে কার্যক্রম তত্ত্বাবধানের জন্য সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসকরা বোর্ডকে খেলোয়াড়দের শিরোপা ধরে রাখার প্রস্তুতি নিশ্চিত করার নির্দেশ দেয়। ভারতের সাবেক খেলোয়াড়রাও চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কট না করার তাগিদ দেন। ২০১৩ সালে ইংল্যান্ডেই সর্বশেষ আসরে শিরোপা জিতেছিল ভারত।-বিডিনিউজ