ছুটি শেষে ফের প্রাণচঞ্চল রাবি ক্যাম্পাস

আপডেট: জুলাই ৩, ২০১৭, ১:০২ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


টানা ৩৪ দিন বন্ধ থাকার পর রাজশাহী বিশ^বিদ্যালয়ে ক্লাশ-পরীক্ষা শুরু হয়েছে। গ্রীষ্মকালীন অবকাশ ও ঈদুল ফিতরের ছুটি শেষে আবার মুখরিত হয়ে উঠেছে মতিহারের সবুজ চত্বর। গান, গল্প ও আড্ডায় আবারো প্রাণবন্ত হয়ে ক্যাম্পাস। পরিবার পরিজনের সঙ্গে ঈদ আনন্দ উপভোগ করে ক্যাম্পসে ফিরেছেন শিক্ষার্থীরা। আর শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস যেন ফিরে পেয়েছে নতুন প্রাণ।
গতকাল ক্যাম্পাস ঘুরে দেখা যায়, শিক্ষার্থীদের আগমনের ফলে বিশ^বিদ্যালয়ের আড্ডাস্থলগুলো এখন কোলাহলপূর্ণ। বিশ^বিদ্যালয়ের টুকিটাকি চত্বর, মিডিয়া চত্বর, শহিদ মিনার চত্বর, ইবলিশ মাঠ, পরিবহন মার্কেট, লাইব্রেরি চত্বর, শহীদুল্লাহ কলা ভবনের সামনে আমবাগন, সিলসিলা রেস্তেরা, স্টেশন বাজারসহ ক্যাম্পাসের পুরো জায়গায় শিক্ষার্থীরা মেতে উঠেছে জমজমাট আড্ডায়। ক্যাম্পাসের অন্যতম আড্ডাস্থল হল টুকিটাকি চত্বর। ক্লাস শেষে শিক্ষার্থীরা এখানে এসে বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে উঠে।
বিশ^বিদ্যালয়ের ইংরেজি, বাংলা, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, গণযোগাযোগ ও সাংবাদিকতা, দর্শন, ফোকলোর, লোকপ্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক, হিসাববিজ্ঞান ও মার্কেটিং বিভাগসহ কয়েকটি বিভাগে ঘুরে দেখা গেছে, যথাসময়ে ক্লাস শুরু হলেও সব বিভাগে পরিপূর্ণ ক্লাস হয়নি। তবে দীর্ঘ ছুটি শেষে শিক্ষার্থীরা ফিরেই বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে উঠেছেন।
ইংরেজি বিভাগের শিক্ষার্থী সুজন আলী বলেন, ছুটি শেষে অনেকদিন পর ক্যাম্পাসে ফিরলাম। বন্ধুদের সঙ্গে দেখা হয়ে ভালো লাগছে। সবার সঙ্গে কুশল বিনিময় করছি। দীর্ঘ বিরতির পর বন্ধুদের সঙ্গে মন ভরে আড্ডা দিচ্ছি।
এদিকে ছুটি শেষে হল খোলার পর থেকে বিশ^বিদ্যালয়ের হলগুলো ফিরতে শুরু করেছে আবাসিক শিক্ষার্থীরা। ইতোমধ্যে সব হলে অধিকাংশ শিক্ষার্থী চলে এসেছে। আবার অনেকে আসার পথে। শিক্ষার্থীদের ফিরে আসায় হলের আশেপাশের দোকানগুলো খোলা হয়েছে। ছাত্ররা না থাকায় ক্যাম্পাসের ব্যবসায়ীদের ব্যবসায় ভাটা পড়েছিল। বেশ কিছু দিন বন্ধ থাকার পর আবারও ব্যবসায় ব্যস্ত হয়ে পড়েছেন ক্যাম্পসের দোকানীরা।
গ্রীষ্মকালীন অবকাশ ও ঈদুল ফিতর বিশ্ববিদ্যালয়ের ক্লাশসমূহ ২৭ মে থেকে ২৯ জুন পর্যন্ত বন্ধ ছিল। এছাড়ও অফিসসমূহ ২০ থেকে ২৯ জুন পর্যন্ত বন্ধ ছিল।

এ বিভাগের অন্যান্য সংবাদ