ছেলেদের তুলনায় পাসের হারে এগিয়ে মেয়েরা

আপডেট: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ৬:৩০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার শিক্ষার্থীদের মধ্যে পাসের দিক থেকে ছেলে শিক্ষার্থীদের তুলনায় এগিয়ে রয়েছে মেয়ে শিক্ষার্থীরা। এছাড়া পরীক্ষায় অংশগ্রহণের দিক থেকেও ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি ছিল এ পরীক্ষায়, যা ছাত্রদের তুলনায় ১১ হাজার ২১৪ জন বেশি।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট ৫ লাখ ৬৪ হাজার ৭৩৩ জন ছাত্র পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করেন। এদের মধ্যে উত্তীর্ণ হন ৫ লাখ ২০ হাজার ৭১৩ জন। অর্থাৎ ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ২২ শতাংশ। অপরদিকে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এবার মোট ৫ লাখ ৭৫ হাজার ৯৪৭ জন ছাত্রী পরীক্ষার্থী হিসেবে অংশ নেন। এদের মধ্যে পাস করেন ৫ লাখ ৪৫ হাজার ৫২৯ জন। অর্থাৎ ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ছাত্রীদের পাসের হার ৯৪ দশমিক ৭২ শতাংশ।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে সংযুক্ত হয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এর আগে ২০২১ সালের ২ ডিসেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী অংশ নেন। গতবারের চেয়ে এবার ৩৩ হাজার ৯০১ জন পরীক্ষার্থী বেশি ছিল। গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে দেড় ঘণ্টার পরীক্ষা অনুষ্ঠিত হয়। বহুনির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি ছিল না।
তথ্যসূত্র: বাংলানিউজ