ছেলেদের ত্বকের বিশেষ যত্ন

আপডেট: আগস্ট ২০, ২০১৭, ১২:৩২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ত্বকের যত্নে মেয়েদের পাশাপাশি ছেলেরাও এখন অনেক সচেতন। এবং ছেলেদের সচেতন হওয়াটাই জরুরি। কারণ দিনের বেশিরভাগ সময় বাইরে থাকার কারণে এমনিতেই তাদের ত্বকে প্রচুর ধুলোবালি জমে। রোদ, ধুলোবালি ইত্যাদির কারণে ত্বকের নানা সমস্যায় দেখা দিতে পারে। তাই চলুনে জেনে নেই ছেলেদের ত্বকের যত্নে করণীয়।
ত্বকের পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য বেশি যত্ন নিতে হয়। ত্বক তৈলাক্ত হলে ব্রণ হবার প্রবণতা থাকে আরও বেশি। নিয়মিত ত্বক পরিষ্কার রাখলে এই ব্রণ হবার ভয় আর থাকেনা। তাই প্রতিদিন ফেসওআশ দিয়ে মুখ পরিষ্কার করা উচিত।
অতিরিক্ত খুশকির হাত থেকে রক্ষা পেতে মাথায় কিছুদিন তেল দেয়া বন্ধ রাখুন। অ্যান্টিডেনড্রাফ শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করুন এক দিন পর পর।
ত্বকের খসখসে ভাব দূর করতে ও বলিরেখার হাত থেকে রেহাই পেতে হলে সব সময় ক্রিম ব্যবহার করুন। তবে গরমের দিনে ক্রিম হতে হবে তেলহীন। চাইলে ক্রিমের বদলে বেবি লোশনও বাবহার করতে পারেন।
রোদ থেকে রেহাই পেতে, বাইরে বের হবার আগে অবশ্যই ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করুন আর চোখে দিন ভালো ব্র্যান্ড এর সানগ্লাস। ত্বক ও চুল পড়া বন্ধের জন্য আমলকীর তুলনা নেই। তাছাড়া আমলকী রুচি বাড়ায় আর ত্বককে করে আরও উজ্জ্বল। ত্বক ভালো রাখার জন্য অন্যতম উপাদান হলো পানি। প্রচুর পরিমাণে পানি পান করলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়, ত্বক থাকে প্রাণবন্ত। তাই প্রতিদিন ৮/১০ গ্লাস পানি পান করুন।

এ বিভাগের অন্যান্য সংবাদ