ছোটদের সাফে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

আপডেট: আগস্ট ২৩, ২০১৭, ১২:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


টানা দ্বিতীয়বার সাফ চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে দুর্দান্ত পারফরম্যান্সে গ্রুপ পর্ব শেষ করেছে বাংলাদেশের খুদে ফুটবলাররা। সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে মঙ্গলবার ভুটানকে ৩-০ গোলে হারিয়েছে পারভেজ বাবুর শিষ্যরা। গত শুক্রবার ‘এ’ গ্রুপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে উড়িয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছিল বাংলাদেশ। লঙ্কানরা পরের ম্যাচে ভুটানের বিপক্ষে হেরে গেলে এক ম্যাচ হাতে রেখে শেষ চার নিশ্চিত করে গতবারের চ্যাম্পিয়নরা। রবিবারের ম্যাচ ছিল তাই গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই।
এদিন কাঠমান্ডু এএনএফএ কমপ্লেক্সে লক্ষ্যে প্রথম শট নেয় ভুটান। ৭ মিনিটে ডিবক্সের প্রান্ত থেকে ন্যামগিয়েলের ওই চেষ্টা রুখে দেন বাংলাদেশের গোলরক্ষক বাশার। শ্রীলঙ্কার জালে ৬ গোল দেওয়া ভুটানের ওই একটি চেষ্টাই ছিল বিরতির আগে। উল্টো তারা ২৫ মিনিটে পিছিয়ে পড়ে। চমৎকার ড্রিবলিংয়ে তিন ডিফেন্ডারকে কাটিয়ে ১৮ গজ দূর থেকে লক্ষ্যভেদ করেন ফয়সাল আহমেদ ফাহিম। ৩৩ মিনিটে দুজন ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে আবারও লক্ষ্যে শট নেন ফয়সাল, কিন্তু তার ক্রস বিপদমুক্ত করেন ভুটান ডিফেন্ডার। বিরতির এক মিনিট আগে মিরাজ মোল্লার সুযোগ নষ্ট হলে প্রথমার্ধ শেষ হয় ১-০ গোলে।
দ্বিতীয়ার্ধের তিন মিনিটে করিমের পাস থেকে ফয়সালের শট গোলবারের উপর দিয়ে চলে যায়। কিছুক্ষণ পর ব্যবধান দ্বিগুণ করে ২০১৫ সালের চ্যাম্পিয়নরা। ৫২ মিনিটে ডানদিক থেকে করিমের ক্রসে দুর্দান্ত এক হেডে মিরাজ করেন ২-০। ৮১ মিনিটে আবার মিরাজের লক্ষ্যভেদী শট। ডানপ্রান্ত থেকে তার শট প্রতিপক্ষ গোলরক্ষককে কোনও সুযোগ না দিয়ে জালে ঢুকে যায়।
‘এ’ গ্রুপে দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ শুক্রবার সেমিফাইনাল খেলবে। এখনও তাদের প্রতিপক্ষ চূড়ান্ত হয় নি। বুধবার ভারত ও স্বাগতিক নেপালের গ্রুপ পর্বের শেষ ম্যাচের পর জানা যাবে কে বাংলাদেশের সেমিফাইনাল প্রতিদ্বন্দ্বী? ‘বি’ গ্রুপে ভারত ও নেপাল সমান ৩ পয়েন্ট পেয়েছে। তবে গোল ব্যবধানে সবার উপরে ভারত। মালদ্বীপের বিপক্ষে প্রথম ম্যাচ তারা জিতেছিল ৯-০ গোলে, আর একই দলকে নেপাল হারায় ৬-০ গোলে।-বাংলা ট্রিবিউন