ছোট আগ্নেয়াস্ত্রের চোরাচালান বেড়েছে || রুট হিসেবে ব্যবহার হচ্ছে রাজশাহী অঞ্চল

আপডেট: নভেম্বর ৬, ২০১৬, ১২:০৭ পূর্বাহ্ণ

বুলবুল হাবিব



দেশের মধ্যে ছোট আগ্নেয়াস্ত্রের চোরাচালান বেড়েছে। চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী এলাকা দিয়ে প্রবেশ করে রাজশাহীর রুট দিয়ে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে এইসব আগ্নেয়াস্ত্র। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁর বিভিন্ন অঞ্চল থেকে প্রতিদিন বিপুল পরিমাণ অস্ত্র ও গুলিসহ আগ্নেয়াস্ত্র উদ্ধার করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এসব আগ্নেয়াস্ত্র জঙ্গি তৎপরতায় ব্যবহৃত হচ্ছে কি না তা খতিয়ে দেখছে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা।
আইনশৃঙ্খলবাহিনীর সদস্যরা বলছেন, ছোট আগ্নেয়াস্ত্র আমদানির উৎস খোঁজার চেষ্টা চলছে। তবে একটি সূত্র নিশ্চিত করেছে, ভারত থেকে চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী এলাকা দিয়ে ছোট আগ্নেয়াস্ত্র প্রবেশ করে রাজশাহী অঞ্চল দিয়ে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। জঙ্গি তৎপরতায় ব্যবহৃত হচ্ছে কি না তা খতিয়ে দেখছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তবে আটককৃতদের মধ্যে পেশাদার অস্ত্র ব্যবসায়ী ছাড়াও রয়েছে জামায়াত-শিবিরের কর্মীরা।
রাজশাহী পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ছয় মাসে রাজশাহীতে অস্ত্র মামলা হয়েছে ১০টি। র‌্যাব-৫ এর সদর দপ্তর সূত্রে জানা গেছে, জুলাই ২০১৫ থেকে ২০১৬ জুন পর্যন্ত তারা ৮৮টি অস্ত্র উদ্ধার করেছে। এরমধ্যে রয়েছে, এসএমজি ১টি, বিদেশি পিস্তল ৬৯টি, হেভি মেশিন গান ২টি, ¯œাইপার ২টি, বিদেশি রিভলবার ৮টি, দেশি তৈরি এলজি ১টি, এন্টি এয়ারক্রাফট গান ১টি, দেশে তৈরি শুটার গান ৩টি, পাইপ গান ১টি। এর আগে ২০১৪ সালের জুলাই থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত ৬৭টি অস্ত্র উদ্ধার করা হয়েছিল। এরমধ্যে বিদেশি পিস্তল ৩৪টি, বিদেশি রিভলবার ৭টি, দেশি তৈরি এলজি ২টি, দেশিয় ওয়ান শুটার গান ১৫টি ও পাইপ গান ৯টি।
গত ৩১ অক্টোবর রাজশাহী বাঘার আড়ানী থেকে একটি বিদেশি পিস্তল, ম্যাগাজিন, তিন রাউন্ড গুলি ও জিহাদি বইসহ দুই জামায়াত নেতাকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের মধ্যে মনিরুল আজম আড়ানী পৌর জামায়াতের আমির ও বেলাল হোসেন সুরা সদস্য। গত ২৪ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জ শহরের একটি বাড়িতে অভিযান পরিচালনা করে ২২টি পিস্তল, ১৩৬ রাউন্ড গুলি ও ৪৫টি ম্যাগাজিন উদ্ধার করে পুলিশ। নাশকতামূলক কর্মকা-ে ব্যবহারের জন্য এসব বিপুল পরিমাণ অস্ত্র মজুদ করা হয়েছিল বলে পুলিশ জানায়।
২৫ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে আমেরিকার তৈরি একটি পিস্তল, দুইটি ম্যাগাজিন ও চার রাউন্ড গুলিসহ তিন যুবককে আটক করে র‌্যাব। আটককৃতদের ব্যবহৃত মোটরসাইকেলটি জব্দ করে র‌্যাব। র‌্যাব জানিয়েছেন, তারা দীর্ঘদিন ধরে অস্ত্র ব্যবসার সঙ্গে জড়িত।
২৩ অক্টোবর নাটোরের মাদ্রাসা মোড় এলাকা থেকে একটি বিদেশি রিভলবার ও ৮ রাউন্ড গুলিসহ একজনকে আটক করে নাটোর সদর থানা পুলিশ। এর আগে ২০ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে একটি পিস্তল, দুইটি ম্যাগাজিন ও ১০ রাউন্ড গুলিসহ এক অস্ত্র ব্যবসায়ীকে আটক করে।
১৯ অক্টোবর নাটোরে একটি বিদেশি পিস্তল ও দেশিয় অস্ত্রসহ এক অপহরণকারীকে আটক করে র‌্যাব। ১০ অক্টোবর নাটোরে যাত্রীবাহী বাসে তল্লাসি চালিয়ে একটি বিদেশি পিস্তল, চার রাউন্ড গুলি ও একটি ম্যাগাজিনসহ বিল্লাল হোসেন নামের এক অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করে র‌্যাব।
৫ অক্টোবর নওগাঁর আত্রাইয়ে একটি বিদেশি পিস্তল ও পাঁচ রাউন্ড গুলিসহ সাইদুল ইসলাম ওরফে কালু নামের একজন অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করে ডিবি পুলিশ। ৩০ সেপ্টেম্বর রাজশাহীর চারঘাটে দুই রাউন্ড গুলি ও একটি বিদেশি পিস্তলসহ আবদুর রহমান নামের এক অস্ত্র ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ।
র‌্যাব-৫ এর অধিনায়ক লে.কর্নেল মোহাম্মদ মাহবুবুল আলম পিএসসি বলেন, বিদেশি অস্ত্র আমদানির উৎসটা আমরা খোঁজার চেষ্টা করছি। এর সাথে কোন কোন লিংকগুলো জড়িত আছে তা বের করার জন্য অধিকতর তদন্ত করছি।