ছোট ক্রিকেটে বড় ইনিংস চান সৌম্য

আপডেট: মার্চ ২২, ২০১৭, ১২:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



দারুণ সব ড্রাইভ, দৃষ্টিনন্দন ফ্লিক। ডিফেন্সেও বেশ আঁটসাঁট। টেস্ট সিরিজে চার ইনিংসের তিনটিতেই সৌম্য সরকার খেলেছেন দারুণ। তবে শৈশব, কৈশোর পেরিয়ে তারুণ্যে পা দিতেই শেষ সব কটি ইনিংস। পরিণতি পায়নি একটিও। এবারে সংস্করণ বদলেছে। এই বাঁহাতি ওপেনারও বদলাতে চান নিজের ইনিংসের ভাগ্য।
টেস্টে থিতু হয়ে আউট হওয়াটা অনেক সময় গণ্য হয় অপরাধ হিসেবে। সৌম্য সেই অপরাধ করেছেন টানা তিন ইনিংসে। আউট হয়েছেন ৭১, ৫৩ ও ৬১ রানে। বারবার বড় কিছুর সম্ভাবনা জাগিয়েও গেছেন থমকে। আউট হওয়ার ধরনও ছিল দৃষ্টিকটু।
টেস্টে অবশ্য নিজের একটু হিসাব-নিকাশের পালাও ছিল। চ্যালেঞ্জ ছিল জায়গা পাকা করার। টানা তিন অর্ধশতকে আপাতত কিছুদিনের জন্য জায়গা নিরাপদ। সেই স্বস্তিটুকু সৌম্যর আছে। তবে নিজেকে নিতে চান আরও সামনে। বড় সংস্করণে বড় ইনিংস খেলতে না পারলেও বড় কিছু চান ছোট সংস্করণে।
“চেষ্টা করব ওয়ানডেতেও টেস্টের ধারাবাহিকতা ধরে রেখে রান করতে। টেস্টে ইনিংস বড় করতে পারিনি। ওয়ানডেতে সেরকম সুযোগ পেলে বড় করার চেষ্টা করব। চেষ্টা করব নিজের কাজ শতভাগ দেওয়ার। দলে আরও বেশি অবদান রাখার।”
বারবার কেন থিতু হয়ে আউট হচ্ছেন, সেই জবাব অবশ্য সৌম্যর নিজের কাছে নেই। তবে শোনালেন আগের ভুল না করার প্রত্যয়।
“সমস্যা তো আমি বলতে পারছি না। আমি যেহেতু আউট হচ্ছি, আমিই কী করে বলি! ইচ্ছে করে তো আউট হচ্ছি না। কেউই চায় না ইনিংস ছোট করতে। সেট হওয়ার পর ভুল যতো কম করব, ইনিংস তত বড় হবে। চেষ্টা করব ভুল আরও কমাতে। সেভাবেই কাজ করতে।”
ওয়ানডেতেই সৌম্যর রেকর্ড সবচেয়ে ভালো। একমাত্র আন্তর্জাতিক সেঞ্চুরিটিও করেছেন এই সংস্করণেই। প্রত্যাশা যেমন বেশি থাকবে, প্রিয় সংস্করণে সৌম্য নিজেও হয়ত স্বস্তি পাবেন বেশি। সেটিই বের করে আনতে পারে তার সেরাটা। আর সৌম্য যদি বড় ইনিংস খেলেন, একটি ব্যাপার নিশ্চিত, দলের জয়ের সম্ভাবনাও বেড়ে যাবে অনেকটা।-বিডিনিউজ