জঙ্গিদের সক্ষমতা বাড়লেও হামলার আশঙ্কা নেই: ডিএমপি কমিশনার

আপডেট: জুলাই ২০, ২০২১, ৬:০৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


সম্প্রতি জঙ্গিদের তৎপরতা ও সক্ষমতা কিছুটা বাড়লেও ইদকে কেন্দ্র করে হামলার কোনও আশঙ্কা নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম।
তিনি বলেন, জঙ্গিদের তৎপরতা ও সক্ষমতা কিছুটা বেড়েছে। জঙ্গিদের বোমা তৈরির ক্যাপাবিলিটি কিছুটা বেড়েছে। তবে পুলিশও বসে নেই। পুলিশ সতর্ক রয়েছে। আমরা সম্প্রতি জঙ্গিদের পৃথক দুটি আস্তানায় অভিযান পরিচালনা করেছি। ফলে এই ইদে জঙ্গিদের হামলার কোনও আশঙ্কা নেই।
মঙ্গলবার (২০ জুলাই) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে কোরবানির ইদের নিরাপত্তা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।
ডিএমপি কমিশনার বলেন, ‘আমি কমিশনার হওয়ার আগে (২০১৯ সালে) রাজধানীর পাঁচটি চেকপোস্টে জঙ্গিরা বোমা হামলা চালায়। সেসব বোমা কিন্তু বেশি শক্তিশালী ছিল না। তবে সম্প্রতি যেসব বোমা আমরা উদ্ধার করেছি সেগুলো অত্যন্ত শক্তিশালী। এগুলোর বিস্ফোরণ ঘটলে ম্যাসাকার হয়ে যেতে পারতো। অর্থাৎ জঙ্গিদের সক্ষমতা কিছুটা বেড়েছে।
ডিএমপি কমিশনার বলেন, জঙ্গিদের প্রস্তুতি আছে ঠিক, আমরাও কিন্তু বসে নেই। এ বিষয়ে আমাদের যারা কাজ করছেন তারা খুবই এক্সপার্ট। নিয়মিত গোয়েন্দা নজরদারি করা হচ্ছে। আমরা সতর্ক রয়েছি। এ কারণেই দুটি আস্তানা থেকে আমরা বোমা উদ্ধার করে তা নিষ্ক্রিয় করেছি। কোনও ঘটনা ঘটনার আগেই আমরা খবর পাচ্ছি। ডিএমপির সিটিটিসির পাশাপাশি এটিইউ, র‌্যাব কাজ করছে। তাই বলতে পারি, ইদকে কেন্দ্র করে আপাতত কোনও নিরাপত্তায় হুমকি নেই।
সম্প্রতি জঙ্গিবাদী তৎপরতা বৃদ্ধির কারণ সম্পর্কে জানতে চাইলে ডিএমপির এই শীর্ষ পুলিশ কর্মকর্তা বলেন, ‘বর্তমান কোভিড পরিস্থিতির মধ্যে মানুষের বাইরে যাওয়ার সুযোগ সীমিত হয়ে এসেছে। বিনোদনের সুযোগও কমে গেছে। এই সময়ে অনেকেই ঘরে বসে ইন্টারনেটে বিভিন্ন প্রোপাগান্ডা দেখে জঙ্গিদের ট্র্যাপে পড়ে যাচ্ছে। এসব ক্ষেত্রেও আমরা নিয়মিত নজরদারি করছি। যথাযথ নজরদারি না হলে বড় ঘটনা ঘটে যেতে পারতো। কিন্তু আমরা এসব নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করে যাচ্ছি।’
পুলিশ কমিশনার বলেন, ‘সম্প্রতি ভারতে তিন জন বড়মাপের জঙ্গি গ্রেফতার হয়েছেন। তাদের সম্পর্কে আমাদের কাছে তথ্য ছিল। এ ধরনের তথ্য কিন্তু আমরা পরস্পর আদান-প্রদান করে থাকি। এই তিন জন জিহাদের জন্য বাংলাদেশ ত্যাগ করেছিল। এ তথ্যটা আমরা জানতাম। আমরা যথাযথ সময়েই ভারতকে জানিয়েছিলাম। এজন্য তাদের গ্রেফতার করা হয়েছে। এখন আপাতত জঙ্গি হামলার কোনও ঝুঁকি নেই। তবে আমাদের নিয়মিত কাজ করে যেতে হবে।’
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন