জনগণের স্বার্থে সব দলকে ‘অভিন্ন পথ’ খোঁজার পরামর্শ যুক্তরাজ্যের

আপডেট: জানুয়ারি ৯, ২০২৪, ১:০৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নিজেদের অবস্থান জানিয়েছে যুক্তরাজ্য। সোমবার (৮ জানুয়ারি) এক বিবৃতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে তাদের অবস্থান তুলে ধরেছে।

বিবৃতিতে বলা হয়, গণতান্ত্রিক নির্বাচন নির্ভর করে বিশ্বাসযোগ্য, উন্মুক্ত ও সুষ্ঠু প্রতিযোগিতার ওপর। মানবাধিকারের প্রতি শ্রদ্ধা, আইনের শাসন এবং যথাযথ প্রক্রিয়া গণতান্ত্রিক প্রক্রিয়ার অপরিহার্য উপাদান। নির্বাচনের সময় এই মানদণ্ডগুলো ধারাবাহিকভাবে পূরণ হয়নি। ভোটের আগে উল্লেখযোগ্য সংখ্যক বিরোধী দলের সদস্য গ্রেপ্তারে আমরা উদ্বিগ্ন।

যুক্তরাজ্যের বিবৃতিতে আরো বলা হয়, আমরা প্রচারণার আগে এবং চলাকালে সংঘটিত ভয়ভীতি ও সহিংসতার নিন্দা জানাই। রাজনৈতিক জীবনে এ ধরনের আচরণের কোনো স্থান নেই। সব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেয়নি। তাই বাংলাদেশি জনগণের কাছে ভোট দেয়ার সম্পূর্ণ সুযোগ ছিল না।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে গভীর ও ঐতিহাসিক বন্ধুত্ব রয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, একটি টেকসই রাজনৈতিক সমাধান এবং সক্রিয় নাগরিক সমাজের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি হলে দীর্ঘমেয়াদে দেশেরই প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে। আমরা সব রাজনৈতিক দলকে তাদের মতপার্থক্য দূর করতে এবং বাংলাদেশের জনগণের স্বার্থে একটি অভিন্ন পথ খুঁজে বের করতে উৎসাহিত করি। আমরা এই প্রক্রিয়ার জন্য সমর্থন বজায় রাখবো।
তথ্যসূত্র: বাংলানিউজ

Exit mobile version