জন্মশতবর্ষে ‘কান’-এ মুজিব, মুক্তি পেল জীবনীচিত্রের প্রচার ঝলক

আপডেট: মে ২০, ২০২২, ৫:১৯ অপরাহ্ণ

মুজিব-জন্মশতবর্ষে তৈরি হয়েছে জীবনীচিত্র।

সোনার দেশ ডেস্ক :


‘কান’-এ গেলেন ‘বঙ্গবন্ধু’। একশো বছরে পাড়ি দিলেন ফ্রান্সের এই চলচ্চিত্র উৎসবে। ২০২২-এর কান চলচ্চিত্র উৎসবে মুক্তি পেল শেখ মুজিবর রহমানের জীবনীচিত্র ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’-এর প্রচার ঝলক। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় এ ছবি তৈরি করেছেন বিশিষ্ট পরিচালক শ্যাম বেনেগল।

জন্মশতবর্ষে ‘বঙ্গবন্ধু’কে শ্রদ্ধা জানাতে এই জীবনীচিত্রের ভাবনা। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিও এ বছরেই। ‘কান’-এ ছবির প্রচার ঝলক প্রকাশ করেন ভারত ও বাংলাদেশের তথ্য ও স¤প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর এবং হাসান মামুদ।

অনুরাগের কথায়, ‘‘দুই প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্ক কতটা ভাল, তা প্রমাণ করে দেয় ছবিটির যৌথ প্রযোজনা। ‘কান’-এ সারা বিশ্বের কাছে সেই দু’দেশের সেই বন্ধুত্বকে তুলে ধরল এই প্রচার ঝলক মুক্তি।’’

হাসান মামুদও বলেন, ‘‘মুজিবের উদ্যোগে কী ভাবে বাংলাদেশ এক স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হল, সেই লড়াই ও যন্ত্রণার কাহিনি ধরা আছে এ ছবিতে। ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের উষ্ণতা এখন নতুন উচ্চতায় পৌঁছেছে দুই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর হাত ধরে।’’

‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ ছবিতে ‘বঙ্গবন্ধু’র চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় বাংলাদেশি অভিনেতা আরেফিন শুভ। শেখ ফজিলাতুন্নেসার চরিত্রে নুসরত ইমরোজ তিশা। ছবির শ্যুটিং শেষ। সেপ্টেম্বরে মুক্তি পাওয়ার কথা এই জীবনীচিত্রের।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা