জবিতে ভর্তি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর

আপডেট: আগস্ট ৮, ২০১৭, ১:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির জন্য মঙ্গলবার থেকে আবেদন করা যাবে। মঙ্গলবার (৮ অগাস্ট) বেলা ১২টা থেকে ৩১ অগাস্ট রাত ১২টা পর্যন্ত চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে।
সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরুর সঙ্গে পরীক্ষার সূচিও ঘোষণা করা হয়।
ঘোষিত সূটি অনুযায়ী, ১৫ সেপ্টেম্বর ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত) পরীক্ষার মধ্যে দিয়ে শুরু হবে ভর্তির কার্যক্রম।
এছাড়া ১৬ সেপ্টেম্বর ‘ই’ ইউনিট (নাট্যকলা বিভাগ, সংগীত বিভাগ ও চারুকলা বিভাগ), ২২ সেপ্টেম্বর ‘বি’ ইউনিট (কলা ও আইন অনুষদভুক্ত), ১৩ অক্টোবর ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ এবং লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভুক্ত) এবং ২০ অক্টোবর ‘ডি’ (সার্বজনীন) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের ভর্তি পরীক্ষার সময় বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত। এবার পাঁচটি ইউনিটের ২৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
পরীক্ষার্থীদের ভর্তি পরীক্ষার আবেদনের সঙ্গে ‘এ’, ‘বি’, ‘সি’ ও ‘ডি’ ইউনিটের জন্য সার্ভিস চার্জসহ ৫০৫ টাকা এবং ‘ই’ ইউনিটের জন্য ব্যবহারিক পরীক্ষার ফি ও সার্ভিস চার্জসহ ৬০৬ টাকা বিকাশ, শিওরক্যাশ বা রকেট মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩-১৩ সেপ্টেম্বর ‘সি’ ইউনিট, ৩-১৪ সেপ্টেম্বর ‘ই’ ইউনিট, ১৪-২০ সেপ্টেম্বর ‘বি’ ইউনিট, ১৪ সেপ্টেম্বর হতে ১১ অক্টোবর ‘এ’ ইউনিট এবং ১৪ সেপ্টেম্বর হতে ১৮ অক্টোবর পর্যন্ত ‘ডি’ ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ করতে হবে শিক্ষার্থীদের।
এছাড়া বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি), ইংরেজি মাধ্যম অথবা বিদেশ থেকে এইচএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ওই সময়ের মধ্যে অগ্রণী ব্যাংক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখায় একই পরিমাণ ফি দিয়ে সংশ্লিষ্ট ইউনিটের সভাপতি বরাবর আবেদন করতে হবে।
তাদের আবেদনের সাথে দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড, ট্রান্সক্রিপ্ট/গ্রেডশিট, প্রশংসাপত্র এবং সনদপত্রের অনুলিপি জমা দিয়ে সংশ্লিষ্ট ইউনিট সভাপতির কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।
পরীক্ষার সময় প্রবেশপত্রের দুই কপি (বিশ্ববিদ্যালয় এবং শিক্ষার্থীর কপি) প্রিন্ট সঙ্গে আনতে হবে। চূড়ান্তভাবে নির্বাচিত হলে প্রবেশপত্র ছাড়া ভর্তি হওয়া যাবে না বিধায় প্রিন্ট করা প্রবেশপত্র সংরক্ষণ করার কথাও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।
ভর্তি সংক্রান্ত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.jnu.ac.bd এবং  এ পাওয়া যাবে।-বিডিনিউজ
http://admissionjnu.info