চাঁপাইনবাবগঞ্জে পিতৃ-পুরুষের জমি জবর-দস্তি দখল ও গাছ কাটার প্রতিবাদে কোল সম্প্রদায় মানববন্ধন

আপডেট: ফেব্রুয়ারি ২৯, ২০২৪, ৮:১৫ অপরাহ্ণ


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:নিজেদের পিতৃপুরুষের জমি জবর-দস্তি দখল ও গাছ কাটার প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালন করেছে কোল ক্ষুদ্র জাতিসত্বার অর্ধশতাধিক পরিবার।
বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করে বিলবৈলঠা সহ কয়েকটি গ্রামের কোল সম্প্রদায়ের মানুষ।

জমি জবর দখল মানববন্ধনে আসা পরিবারগুলো বলেন, তাদের পূর্বপুরুষের ভোগ দখলে থাকা হোসেনডাঙ্গা মৌজার প্রায় ১১ বিঘা জমি ভুয়া দলিল সৃষ্টি করে দখলের চেষ্টা করছে ভূমিদস্যুরা । গত মঙ্গলবার তারা দলবল নিয়ে পুলিশের উপস্থিতিতে জমিতে থাকা ২৫ টির বেশি গাছ কেটে ফেলেছে।

নরেশ কোল হাসদা নামে একজন অভিযোগ করেন, তাদের পূর্বপুরুষের এ জমি ভোগদখল করে আসছিলো। তারা এখন জমিটি ভোগদখল করছে। ভূমিদস্যুরা জাল দলিল করে এ জমির দখল নিতে আসে, এ নিয়ে আদালতে মামলাও চলমান। তারপরও জোর করে জমির গাছ কেটে নিয়েছে। এসময় বাধা দিতে গেলে আদিবাসীদের উপর হামলাও করে।

মানববন্ধনে আসা জামিলি টুডু, অঞ্জলি মার্ডী, আঁখি টুডু,শ্রী লক্ষন কুমার মুরমু , শাহাদেব মরমু সহ বক্তব্য দেন। পরে প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করে কোল সম্প্রদায়ের নেতৃবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ