বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ৭ম বাংলাদেশ

আপডেট: December 6, 2019, 12:45 am

সোনার দেশ ডেস্ক


জলবায়ু পরিবর্তনের কারণে গত ২০ বছরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষ ১০ দেশের তালিকায় ৭ম অবস্থানে রয়েছে বাংলাদেশ। ১৯৯৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রায় দুই দশক ধরে জলবায়ুর কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়েছে। ১৮১টি দেশ নিয়ে এই তালিকা প্রকাশ করেছে গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স।
ঝড়, বন্যা এবং দাবদাহের কারণে কোন কোন দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে সে বিষয়ে তথ্য বিশ্লেষণ করেছে গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স ২০২০। গত ২০ বছর ধরে জলবায়ু পরিবর্তনের কারণে বিভিন্ন দেশ মারাতœক হুমকির মুখে আছে। ২০১৮ সালের সর্বশেষ তথ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তনের প্রভাব তুলে ধরা হয়েছে।
২০১৮ সালে জলবায়ু পরিবর্তনে শীর্ষ ১০ ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে রয়েছে জাপান। এরপরেই আছে ফিলিপাইন এবং জার্মানি। এই তালিকায় ভারতের অবস্থান ৫ম। জার্মানির অলাভজনক প্রতিষ্ঠান জার্মান ওয়াচ বুধবার এই ইনডেক্স প্রকাশ করেছে।
২০১৮ সালের শীর্ষ ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ৬ষ্ঠ অবস্থানে আছে শ্রীলঙ্কা। জলবায়ুর পরিবর্তনের কারণে আবহাওয়া মারাতœকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। গত ২০ বছরে আবহাওয়ার বিপর্যয়ের কারণে সৃষ্ট ১২ হাজারের বেশি বিভিন্ন ঘটনায় ৪ লাখ ৯৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে প্রায় তিন দশমিক ৫৪ ট্রিলিয়ন ডলার ক্ষয়ক্ষতি হয়েছে।
তথ্যসূত্র: জাগোনিউজ