জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপনের কর্মসূচি

আপডেট: মার্চ ১৬, ২০২৪, ২:৫১ অপরাহ্ণ

তথ্যবিবরণী:


রোববার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদ্যাপনের লক্ষ্যে রাজশাহী জেলা প্রশাসন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

১৬ মার্চ সকাল দশটায় বাংলাদেশ শিশু একাডেমিতে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
রোববার (১৭ মার্চ) সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

সকাল নয়টায় নগরীর বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল দশটায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরেআনব হাসি সবার ঘরে’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভাশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

এদিন সুবিধা মতো সময়ে, শহরের গুরুত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর জীবনী ও মহান মুক্তিযুদ্ধভিত্তিক পুস্তক ও ডকুমেন্টারি এবং ঐতিহাসিক৭ মার্চের ভাষণ প্রচার করা হবে।

বাদ যোহর মসজিদে বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মীয় উপাসনালয়েসুবিধামত সময়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এদিন হাসপাতাল, কারাগার, শিশুপরিবার, শিশুসদন, শিশুবিকাশ কেন্দ্র, ছোটমনি নিবাস ও এতিম খানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মিষ্টান্ন বিতরণসহ উন্নতমানের খাবার পরিবেশন করবেন।

সুবিধা মতো সময়ে, সকল শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা, সাংস্কৃতিক পরিবেশনা ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে। বাংলাদেশ শিশু একাডেমির রাজশাহী কার্যালয়ে এবং জেলা শিল্পকলা একাডেমিতে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও দেয়ালিকার মাধ্যমে শিশু ভাবনা প্রকাশের ব্যবস্থা গ্রহণ করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সুবিধা মতো সময়ে,শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক, স্থাপনা, সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ভবনসমূহে সৌন্দর্যবর্ধন ও আলোকসজ্জা করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ