জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেয়ার দাবিতে মানববন্ধন

আপডেট: জানুয়ারি ২২, ২০২২, ১০:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


চলমান করোনা পরিস্থিতিতে হাট-বাজার, শপিংমলসহ সবকিছু খোলা রেখে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সরকারি সিদ্ধান্তের বিরোধীতা করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার (২২ জানুয়ারি) বেলা সাড়ে ১০ টায় নগরীর জিরোপয়েন্ট এলাকায় রাজশাহীর সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন শেষে বিক্ষোভ প্রদর্শন করেন শিক্ষার্থীরা। এ সময় দাবি না মানলে কঠোর কর্মসূচির হুশিয়ারি উচ্চারণ করেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বলেন, করোনার দীর্ঘ সময় পরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা হয়েছে। করোনা পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের লাখো শিক্ষার্থীরা। এ ক্ষতি কাটিয়ে না উঠতেই নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। করোনার সংক্রমণ কমানোর অজুহাতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। অথচ কঠোর স্বাস্থ্যবিধি মেনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চলছিল। কিন্তু যেখানে স্বাস্থ্যবিধির বালাই নেই ওই হাট-বাজার, শপিংমলে মানুষ অনায়াসে চলাচল করছে।

শিক্ষার্থীরা আরও বলেন, অনার্স চতুর্থ বর্ষের পরিক্ষা চলছিলো। আর দু’তিনটা পরিক্ষা বাকি ছিলো। পরীক্ষা স্থগিত হওয়ায় তারা বিপাকে পড়েছেন। লাখো শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে না ফেলে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় বিশ^বিদ্যায়ের সকল পরীক্ষা নেয়ার দাবি জানানা শিক্ষার্থীরা।
এ সময় বিভিন্ন প্লেকার্ড হাতে স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে সাহেববাজার জিরোপয়েন্ট এলাকা। রাজশাহী কলেজ পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী আব্দুল হাদি এই মানববন্ধনে আহ্বায়কের দায়িত্ব পালন করেন। এসময় বক্তব্য রাখেন, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাকারিয়া, বাংলা বিভাগের শিক্ষার্থী নওশাদ শেখ, শফিক, নিউ গভঃডিগ্রি কলেজের শিক্ষার্থী আব্দুর রহিম প্রমুখ।