জাতীয় শোক দিবস পালনের আরও খবর

আপডেট: আগস্ট ১৬, ২০২২, ১০:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালিত হয়। শোক দিবস উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংষ্কৃতিক সংগঠন ও সরকারি-বেসরকারি-স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি পালন করেছেন।

মুক্তিযোদ্ধা সংসদ রাজশাহী জেলা ও মহানগর কমান্ড: দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু মূর‌্যালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। জেলা ভারপ্রাপ্ত সাবেক কমান্ডার শাহাদুল হক মাস্টার ও মহানগর সাবেক কমান্ডার ডা. মো. আব্দুল মান্নানের নেতৃত্বে এই আয়োজনে উপস্থিত ছিলেন, সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জিনাতুন নেছা তালুকদার , জেলা সাবেক ডেপুটি কমান্ডার ইয়াসিন আলী মোল্লা, সহকারী কমান্ডার শেখ দিল মোহাম্মাদ, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক ডেপুটি কমান্ডার মোহাম্মাদ আলী কামাল ও মহানগর সাবেক ডেপুটি কমান্ডার রবিউল ইসলাম, সাবেক সহকারী কমান্ডার ইঞ্জিনিয়ার সাজ্জাদুর রহমান, মিজানুর রহমান ও বদিউদজ্জামান চৌধুরী।

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চের নেতা হাকিম আতাউর রহমান ও আবুল কালাম আজাদ, ন্যাপ ছাত্র ইউনিয়ন গেরিলা বাহিনীর নেতা মুস্তাফিজুর রহমান খাঁন আলম ও হাফিজুর রহমান, বাংলাদেশ মুক্তি সংগ্রাম পরিষদ মুক্তিযুদ্ধ-৭১ এর নেতা সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা লীগের নেতা আহম্মদ আরী প্রামানিক, মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা আব্দুল মতিন ও আব্দুল সালাম, সেক্টর ফোরামের নেতা সেনা অফিসার (অব.) আবুল হাসান খন্দকার ও আব্দুল বাশার, রাজপাড়া থানা কমান্ডার শুকুর উদ্দিন, বোয়ালিয়া থানা কমান্ডার জামাল উদ্দিন এবং মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের জেলা সভাপতি মাহমুদ হাসান ফয়সাল ও আব্দুস সাত্তার প্রমুখ।

রাজশাহী ডায়াবেটিক অ্যাসোসিয়েশন: শোক দিবসে রাজশাহী ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অ্যাসোসিয়েশনের রাডাস জেনারেল হাসপাতালের আউটডোরে চিকিৎসা সেবা প্রদান করা হয়। সকাল ১০টায় সিএন্ডবি মোড়ে অবস্থিত বঙ্গবন্ধুর মুর‌্যালে পুস্পস্তবক অর্পন এবং সকাল ১১টায় হাসপাতালের দ্বিতীয় তলায় অবস্থিত ইসাহাক আলী কনফারেন্স হলে শোকসভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো. ওয়াসিম হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রফেসর ডা. একেএম মনোয়ারুল ইসলাম, সভাপতিত্ব করেন, সমিতির সহ-সভাপতি প্রফেসর মো. গোলাম আকবর। বক্তব্য রাখেন, চিফ মেডিকেল অফিসার ডা. আয়েশা সিদ্দিকা, কার্যনির্বাহী পরিষদ সদস্য ডা. ডিএম জহুরুল ইসলাম প্রমুখ। সঞ্চালনায় ছিলেন, সহকারী পরিচালক মো. মোসাওয়ের হোসেন। শোক সভায় অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী পরিষদ সদস্য, চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা সভার শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন এবং সকল শহিদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্ট: দিবস উপলক্ষে হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টের আলোচনা ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট ) নগরীর অনুরাগ কমিউনিটি সেন্টার এই প্রার্থনা অনুষ্ঠিত হয়।

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি শ্রী তপন কুমার সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী কামাল, মহানগরের যুগ্ম সম্পাদক আহসানুল হক পিন্টু, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শ্রী প্রদ্যুৎ কুমার সরকার, নগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক পার্থ পাল চেীধুরী, মহানগর আওয়ামী লীগের সদস্য আশীষ তরু দে সরকার অর্পন।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি: অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি রাজশাহী জেলা শাখার উদ্যোগে সকালে কার্যালয়ে আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়।

রাজশাহী শাখার সভাপতি মো. জাহাঙ্গীর আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, সহকারী কমিশনার কৌশিক আহমেদ। অনুষ্ঠান পরিচালনা করেন, সাধারণ সম্পাদক মো. মোজাম্মেল হক।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, ডা. আহসানুল হাবিব, গাজীউল আলম, প্রফেসর দেলোয়ার হোসেন, জিল্লুর রহমান, জায়তুনা খাতুন, ট্রেজারার পিয়ার বকস।

সভায় বক্তারা জাতির পিতার সংগ্রামী জীবন, জেল, জুলুম, নির্বাচনী বিজয়, ৭ মার্চের ১৯৭১ ঐতিহাসিক ভাষণ, স্বাধীনতার ডাক, ৩০ লক্ষ শহিদের বিনিময়ে প্রাপ্ত স্বাধীন রাষ্ট্র পরিচালনায় দক্ষতা এবং ১৯৭৫ সালে কতিপয় বিপথগামী সেনা সদস্যের দ্বারা নির্মম হত্যাকান্ড সম্পর্কে আলোকপাত করেন। শেষে দোয়া করা হয়।

বিজিবি: রাজশাহী বিজিব-১ এর উদ্যোগে কর্নেল মো. আনোয়ার লতিফ খান, বিপিএম (বার), পিএসসি, সেক্টর কমান্ডার বিজিবি রাজশাহী নেতৃত্বে রাজশাহী ব্যাটালিয়ন (১ বিজিবি) এর অধীনস্থ শাহাপুর বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকায় বসবাসরত ৫০ জন গরিব ও দুস্থ পরিবারের মাঝে ৫০ প্যাকেট খাদ্য সামগ্রী বিতরণ করেন।

এ সময় রাজশাহী ব্যাটালিয়ন (১ বিজিবি) এর অধিনায়ক লে. কর্নেল সাব্বির আহম্মেদ, বিজিবিএম, পিবিজিএম, পিএসসি ও ভারপ্রাপ্ত এ্যাডজুটেন্ট সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম উপস্থিত ছিলেন। এছাড়াও রাজশাহী ব্যাটালিয়ন (১ বিজিবি) এর সার্বিক ব্যবস্থাপনায় ইউসুফপুর বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকার কৃষি উচ্চ বিদ্যালয় মাঠে মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। মেডিকেল ক্যাম্পেইনে রাজশাহী সেক্টর মেডিকেল অফিসার ৩২০ জন গরীব ও দুস্থ জনসাধারণকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেন।

সচেতন সোসাইটি: দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে চারঘাট হলিদাগাছি দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে সচেতন সোসাইটির আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

হলিদাগাছি দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইদুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ২নং শলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ।

সচেতন সোসাইটি হলিদাগাছী শাখার হিসাব কর্মকর্তা মো. রোফজুল হকের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সচেতন সোসাইটির চারঘাট এলাকা এলাকা ব্যবস্থাপক মো. মামুনর রশিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হলিদাগাছী দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. শাহরিয়ার আলম, চারঘাট উপজেলার আওয়ামী লীগের সহ-সভাপতি মো. মাজাহারুল হান্নান প্রমুখ।

আরইউজে: দিবস উপলক্ষে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৫ আগস্ট) রাতে সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে এ কর্মসূচি পালিত হয়।

অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্টে নিহত সকল শহিদ স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের বাংলাদেশ গড়তে চাইলে অবশ্যই বঙ্গবন্ধুর আদর্শকে বাস্তবায়ন করতে হবে। বঙ্গন্ধুর স্বপ্নের দেশ গড়তে ভেদাভেদ ভুলে দুর্নীতির বিরুদ্ধে এক হয়ে কাজ করতে হবে।

বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না। আমরা লাল সবুজের পতাকা পেতাম না। যেই বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীন দেশ পেলাম, তার মাত্র সাড়ে তিনবছরের মধ্যেই সপরিবার তাঁকে হত্যা করা হলো। বাংলাদেশকে নিয়ে সবসময় ষড়যন্ত্র চলেছে। এখনো ষড়যন্ত্র হচ্ছে। সাংবাদিকদের দেশ ও নিপীড়িত মানুষের জন্য কাজ করতে হবে। আলোচনা সভা শেষে শহিদদের মাগফিরাত কামনায় দোয়া করা হয়।

আরইউজে সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তানজিমুল হকের সঞ্চালনায় এসময় বক্তব্য দেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্মমহাসচিব রাশেদ রিপন ও কার্যনির্বাহী সদস্য বদরুল হাসান লিটন। এসময় উপস্থিত ছিলেন, আরইউজের কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুব, সিনিয়র সদস্য সালাহ উদ্দিন, আসাদুজ্জামান আসাদসহ ইউনিয়নের সদস্যরা।

জেলা উদীচী শিল্পীগোষ্ঠী: সকাল সাড়ে ৭টায় রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন, উদীচী শিল্পীগোষ্ঠীর জেলা সংসদের সভাপতি জুলফিকার আহমেদ গোলাপ, সহ সভাপতি অজিত কুমার মন্ডল, রাজকুমার সরকার, আফরোজা আহমদ, সাধারণ সম্পাদক ব্রজেন্দ্র নাথ প্রামানিক প্রমুখ। এদিন সন্ধ্যা ৭টায় অধ্যক্ষ রাজকুমার সরকারের সভাপতিত্বে ও সেলিনা বানুর সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্টেজ ফর ইয়ুথ ফেডারেশন: স্টেজ ফর ইয়ুথ ফেডারেশন এর আয়োজনে নগরীর বাটার মোড় থেকে র‌্যালি শুরু করে গণকপাড়া হয়ে জিরো পয়েন্ট এবং মনিচত্বর পার করে রাজশাহী কলেজে জাতির পিতার মুর‌্যালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন স্টেজ ফর ইয়ুথ ফাউন্ডেশন রাজশাহী জেলা শাখা সভাপতি মো. সাকিল আল মুহিন ও সাধারণ সম্পাদক মো. রিয়াল ইসলাম প্রমুখ।
খাদেমুল ইসলাম বালিকা বিদ্যালয় ও কলেজ: খাদেমুল ইসলাম বালিকা বিদ্যালয় ও কলেজে আলোচনা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি শফিকুর রহমান বাদশা।

সভায় আরও বক্তব্য রাখেন, অধ্যক্ষ রণজিৎ কুমার সাহা, সহকারী অধ্যাপক শিরীনা পারভীন এবং বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা। সহকারী শিক্ষক আতিকুর রহমানের পরিচালনায় মোনাজাত অনুষ্ঠিত হয়। সঞ্চালনা করেন, সহকারী প্রধান শিক্ষক রতন কুমার মন্ডল।

এ বিভাগের অন্যান্য সংবাদ