জাদু শিল্পী পিসি সরকারের প্রয়াণ দিবস আজ

আপডেট: জানুয়ারি ৬, ২০২২, ১২:১২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


মহান জাদু শিল্পী পিসি সরকারের প্রয়াণ দিবস আজ। ১৯৭০ সালের ডিসেম্বরের শেষের দিকে তিন মাসের জন্য জাদু প্রদর্শনী করতে জাপান গিয়েছিলেন সরকার। সেখানে ১৯৭১ সালের ১ থেকে ৫ জানুয়ারি মাত্র পাঁচটি জাদু প্রদর্শনী করতে পেরেছিলেন তিনি। ৬ জানুয়ারি সেখানেই মারা যান প্রতুলচন্দ্র সরকার।

পি. সি. সরকার অন্যতম একজন আন্তর্জাতিক জাদুকর ছিলেন, যিনি ১৯৫০ থেকে ১৯৬০ সাল পর্যন্ত তার জাদু দেখিয়েছেন। তার অন্যতম প্রদর্শনী ছিল ইন্দ্রজাল প্রদর্শনী। এই প্রদর্শনী তিনি প্রথমে মঞ্চে ও তারপর টেলিভিশনে দেখিয়েছিলেন।

প্রতুলচন্দ্র সরকার ১৯১৩ সালের ২৩ ফেব্রুয়ারি বর্তমান বাংলাদেশের (পূর্বে: বেঙ্গল, ব্রিটিশ ভারত) টাঙ্গাইল জেলার অশোকপুর গ্রামে একটি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শিবনাথ উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেন। তিনি তার জাদুবিদ্যার প্রাথমিক ধারণা নেন গণপতি চক্রবর্তীর কাছ থেকে। তার জাদু ১৯৩০ সালের দিকে জনপ্রিয় হওয়া শুরু হয়। তিনি কোলকাতা, জাপান এবং আরো অনেক দেশেই জাদু দেখিয়েছেন।

প্রতুলচন্দ্র সরকার কলকাতার বাসন্তী দেবীকে (মৃত্যু: ২৬ ডিসেম্বর ২০০৯, কলকাতা) বিয়ে করেন। তার তিন ছেলে, মানিক সরকার, পি সি সরকার জুনিয়র ও পিসি সরকার ইয়ং।

ভারত সরকার “জাদু সম্রাট পি.সি সরকার” নামে কোলকাতাতে একটি সড়কের নামকরণ করেছে। ১৯৬৪ সালে ভারত সরকার তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে। ১৯৪৬ ও ১৯৫৪ সালে জাদুর অস্কার নামে পরিচিত “দ্য ফিনিক্স” (আমেরিকা) পুরস্কার লাভ করেন। জার্মান মেজিক সার্কেল থেকে “দ্য রয়াল মেডিলিয়ন” পুরস্কার পান।

২৩ ফেব্রুয়ারি, ২০১০ সালে ভারতীয় সরকার তার প্রতি সম্মান জানিয়ে একটি ৫ টাকার স্ট্যাম্প চালু করে।
তথ্যসূত্র: উইকিপিডিয়া