জাবিতে ‘প্রফেসর ড. হাফিজা খাতুন স্বর্ণপদক’ চালু

আপডেট: ডিসেম্বর ১, ২০২২, ১১:১৩ অপরাহ্ণ

পাবনা প্রতিনিধি:


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ছাত্র ও ছাত্রীকে প্রদানের লক্ষ্যে ‘প্রফেসর ড. হাফিজা খাতুন স্বর্ণপদক’ চালু করা হয়েছে।
অধ্যাপক ড. হাফিজা খাতুন বর্তমানে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কর্মরত। তিনি বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলমের কাছে দশ লাখ টাকার চেক হস্তান্তর করেন। বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ছাত্র ও ছাত্রীকে স্বর্ণপদক প্রদানের জন্য এই অর্থ দেন অধ্যাপক ড. হাফিজা খাতুন।
জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের সহকারি পরিচালক ফারুক হোসেন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।
খেলাধুলার প্রতি অনুরাগী অধ্যাপক ড. হাফিজা খাতুনের চেক গ্রহণকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম বলেন, এতে বিশ্ববিদ্যালয়ের ক্রীড়াবিদরা অনুপ্রেরণা ও উৎসাহ পাবেন। তারা ক্রীড়া নৈপুণ্যে আরো মনোযোগী হবেন। শিক্ষার্থীদের জন্য স্বর্ণপদক চালু করায় অধ্যাপক ড. হাফিজা খাতুনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য় অধ্যাপক ড. হাফিজা খাতুন তার বক্তব্যে বলেন, খেলাধুলায় স্বর্ণপদক চালু করতে পেরে ও বিশ্ববিদ্যালয়ের সম্মতিতে তিনি আনন্দিত। তিনি বিশ্বস করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তাকে তৈরী করেছে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি বিকশিত হয়েছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে তিনি হৃদয়ে ধারণ করেন। বিভিন্ন ক্ষেত্রে এ বিশ^বিদ্যালয়ের অংশীজন হওয়াকে তিনি সৌভাগ্য ও দায়িত্ব মনে করেন।
চেক হস্তান্তরকালে অন্যান্যের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, রেজিস্টার (চুক্তিভিত্তিক) রহিমা কানিজ, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. শাহেদুর রশিদ, অধ্যাপক ড. খন্দকার হাসান মাহমুদ সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, অধ্যাপক ড. হাফিজা খাতুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী। তিনি মুক্তিযুদ্ধ উত্তর স্বাধীন বাংলাদেশের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় এবং মেয়েদের মধ্যে প্রথম ব্যাচের ভূগোল বিভাগের শিক্ষার্থী ছিলেন। বিভিন্ন খেলায় দক্ষতা ও পারদর্শিতার জন্য বিশ্ববিদ্যালয়ের খেলাধূলায় সর্বোচ্চ খেতাব ‘ব্লু’ প্রাপ্ত হয়েছিলেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে অধ্যাপক ড. হাফিজা খাতুন ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদানকারী শিক্ষকদের মধ্যে প্রথম। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের এ্যালামনাই এসোসিয়েশনের নির্বাচিত সহ-সভাপতি।

এ বিভাগের অন্যান্য সংবাদ