জার্মানির বর্ষসেরা ফিলিপ লাম

আপডেট: জুলাই ২৪, ২০১৭, ১২:৪৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


জার্মানির বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন জার্মানির বর্ষসেরা ফিলিপ লাম। বায়ার্ন মিউনিখের হয়ে দুর্দান্ত পারফর্ম করার ফলই পেয়েছেন সাবেক এই ফুটবলার! জার্মান স্পোর্টস জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের ভোটে লাম জিতেছেন জার্মানির বর্ষসেরার খেতাব।
জার্মানির বর্ষসেরা ফুটবলার বাছাইয়ে অংশ নেন দেশটির ৮৮৫ জন সাংবাদিক। তাদের ভোট বেশি পড়েছে লামের বাক্সে। জার্মানির বিশ্বকাপজয়ী এই অধিনায়ক পেয়েছেন ২৪২ ভোট। পেছনে ফেলেছেন টনি ক্রুস (১৯২) ও পিয়েরে-এমেরিক আবামেয়াংকে (১২০)।
তার নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল জার্মানি। ২০১৪ ব্রাজিলে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে ১-০ ব্যবধানে হারায় জার্মানরা। এরপর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দেন ফিলিপ লাম। বিশ্বজয়ী অধিনায়কের অবসরে অবাক হয়েছিলেন অনেকে। কারণ বয়স যে তখন তার বেশি ছিল না; মাত্র ৩১ বছর (বর্তমানে ৩৩)। অথচ তারই স্বদেশি মিরোস্লাভ ক্লোজা বিশ্বকাপে খেলেছেন ৩৫ বছর বয়সে।
এ মৌসুম শেষেই ফুটবল ক্যারিয়ারকেই বিদায় বলে দেন লাম। অথচ বায়ার্ন মিউনিখের সঙ্গে তার চুক্তি রয়েছে ২০১৮ পর্যন্ত। সেই চুক্তি আর বাড়াতে চাননি। এবার পরিবারকে পুরোপুরি সময় দেবেন। তাই ফুটবলকে বিদায় বলে দেয়া।
বিশ্বকাপজয়ী লামের বিদায়টা হয়েছিল রাজকীয়। বায়ার্নকে চ্যাম্পিয়ন করেন। লামের বিদায়ী ম্যাচে ফ্রেইবুর্গকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছিল বায়ার্ন।