জিম্বাবুয়েতে তিন সংস্করণেই সাকিব-সোহান, টি-টোয়েন্টিতে শামীম

আপডেট: জুন ২৩, ২০২১, ৬:২৮ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


বাংলাদেশ টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন তরুণ অলরাউন্ডার শামীম হোসেন।

জিম্বাবুয়ে সফরে তিন সংস্করণেই সাকিব আল হাসানকে পাচ্ছে বাংলাদেশ। অভিজ্ঞ এই অলরাউন্ডারের পাশাপাশি সব সংস্করণেই দলে আছেন নুরুল হাসান সোহান। তিন সংস্করণ মিলিয়ে একমাত্র নতুন মুখ শামীম হোসেন। তরুণ এই অলরাউন্ডার জায়গা পেয়েছেন টি-টোয়েন্টি দলে।
এক টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজ খেলতে আগামী সোমবার রাতে জিম্বাবুয়ে রওনা হওয়ার কথা বাংলাদেশ দলের।
ওয়ানডে দল থেকে বাদ পড়ে সৌম্য সরকার আছেন কেবল টি-টোয়েন্টি দলে। মুস্তাফিজুর রহমান আছেন সীমিত ওভারের দুই দলে। নাজমুল হোসেন শান্ত আছেন শুধু টেস্ট দলে।
বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে গত এপ্রিল-মে মাসে শ্রীলঙ্কা সফরে। সেই সফরের দ্বিতীয় টেস্টের স্কোয়াড থেকে জিম্বাবুয়ে সফরের টেস্ট দলে নেই মোহাম্মদ মিঠুন। সাকিব ও সোহানের পাশাপাশি দলে এসেছেন অফ স্পিনার নাঈম হাসান।
সাকিব ওই সিরিজে ছিলেন না আইপিএল খেলার জন্য ছুটি পাওয়ায়। সোহান সবশেষ টেস্ট খেলেছেন ২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে।
ওয়ানডে দল থেকে সৌম্য সরকারের পাশাপাশি বাদ পড়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান। সোহানের সঙ্গে দলে এসেছেন তাইজুল ইসলাম ও রুবেল হোসেন।
সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের দলে রুবেল ছিলেন না চোটের কারণে, বাদ পড়েছিলেন তাইজুল। সোহান সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৬ সালের ডিসেম্বরে, নিউ জিল্যান্ড সফরে।
বাংলাদেশ সবশেষ টি-টোয়েন্টি খেলেছে নিউ জিল্যান্ড সফরে। ওই সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াড ছিল একই, ২০ সদস্যের। এবার জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি দল আলাদা হওয়ায় তাই পরিবর্তন অনেক। ছুটির কারণে ওই সিরিজে না খেলা তামিম ইকবাল ও সাকিব জিম্বাবুয়ে সফরে আছেন অনুমিতভাবেই। ছুটি পেয়ে এবার মুশফিকুর রহিমের না থাকা নিশ্চিত ছিল আগেই।
অভিজ্ঞ এই কিপার-ব্যাটসম্যান আঙুলের চোটে আপাতত মাঠের বাইরে আছেন। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিস চৌধুরির আশা দ্রুতই সেরে উঠবেন মুশফিক।
তিন সংস্করণেই দলে ফিরেছেন কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।তিন সংস্করণেই দলে ফিরেছেন কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।নিউ জিল্যান্ড সফরের দল থেকে টি-টোয়েন্টি দলে নেই মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেন, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ ও রুবেল। পেসার হাসান চোটের কারণে মাঠের বেশ অনেক দিন থেকেই।
দলে প্রথমবার সুযোগ পাওয়া শামীম ঘরোয়া ক্রিকেটে নজর কেড়েছেন আগ্রাসী ব্যাটিং, আঁটসাঁট বোলিং ও দুর্দান্ত ফিল্ডিং দিয়ে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের এই সদস্য চলতি ঢাকা লিগে ১০ ইনিংসে ১৮১ রান করেছেন প্রায় দেড়শ স্ট্রাইক রেটে।
সোহান সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০১৭ সালের জানুয়ারিতে, নিউ জিল্যান্ডে। চলতি ঢাকা লিগে তিনি আছেন দারুণ ফর্মে, ১৩ ইনিংসে ৩৪৬ রান করেছেন ৩৮.৪৪ গড় ও ১৫১.৭৫ স্ট্রাইক রেটে।
আল আমিন ও মিরাজ টি-টোয়েন্টি থেকে বাদ পড়েছেন কোনো ম্যাচ না খেলেই। রুবেল নিউ জিল্যান্ডে একটি টি-টোয়েন্টি খেলে ছিলেন খরুচে।
৭ জুলাই টেস্ট দিয়ে শুরু হবে বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু ১৬ জুলাই থেকে। ২৩ জুলাই থেকে টি-টোয়েন্টি সিরিজ। সব ম্যাচই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে।
জিম্বাবুয়ে সফরের দল:
টেস্ট স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি ও শরিফুল ইসলাম।
দলে এসেছেন: সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান ও নাঈম হাসান।
বাদ পড়েছেন: মোহাম্মদ মিঠুন।
ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।
দলে এসেছেন: নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, রুবেল হোসেন।
বাদ পড়েছেন: সৌম্য সরকার, মেহেদি হাসান।
টি-টোয়েন্টি স্কোয়াড: মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।
দলে এসেছেন: তামিম ইকবাল, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, শামীম হোসেন।
বাদ পড়েছেন: মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেন, হাসান মাহমুদ, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন।
ছুটি: মুশফিকুর রহিম।
তথ্যসূত্র: বিডিনিউজ