জিম্মি করা ১১ পুলিশকে মুক্তি দিলো পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত টিএলপি

আপডেট: এপ্রিল ১৯, ২০২১, ৭:৩৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


পাকিস্তানে ফ্রান্সবিরোধী বিক্ষোভের সময় নিষিদ্ধ ঘোষিত কট্টরপন্থী ইসলামি গোষ্ঠী তেহরিক-ই- লাব্বাইক (টিএলপি) পার্টির হাতে জিম্মি হওয়া ১১ পুলিশ সদস্য মুক্তি পেয়েছেন। সোমবার পাকিস্তানি কর্মকর্তারা জানিয়েছেন ভোরে তারা মুক্তি পেয়েছেন।
টিএলপি’র পক্ষ থেকে পাকিস্তান সরকারকে ২০ এপ্রিলের মধ্যে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের আলটিমেটাম দেওয়া হয়েছে। মহানবী (সা.) এর কার্টুন প্রকাশের জের ধরে তারা এই দাবি তুলেছে। এই ঘটনায় টিএলপির নেতাকে গ্রেফতার করা হয়। এতে দেশজুড়ে অবস্থান কর্মসূচি পালন করে। এসময় অন্তত চারজন নিহত, শতাধিক আহত ও কয়েক হাজারকে গ্রেফতার করা হয়। সহিংসতা চালানোর অভিযোগে টিএলপিকে নিষিদ্ধ করে পাকিস্তান।
লাহোরে সহিংস বিক্ষোভের গত রবিবার ১১ পুলিশ সদস্যকে জিম্মি করে টিএলপি সমর্থকেরা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া পুলিশ সদস্যদের রক্তাক্ত এবং ক্ষতবিক্ষত চেহারা দেখা যায়। কারো কারো মাথায় ব্যান্ডেজও দেখা যায়। এসব ভিডিওকে আসল বলে নিশ্চিত করে পুলিশ।
সোমবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেন, টিএলপি’র সঙ্গে দর কষাকষির পর ভোরে পুলিশ সদস্যরা মুক্তি পেয়েছেন। ওই পুলিশ সদস্যদের লাহোরের একটি মসজিদে আটক রাখা হয়। তবে এখনও ওই মসজিদে টিএলপি সমর্থকেরা অবস্থান করছেন। আর তা ঘিরে রেখেছে পুলিশ।
স্বরাষ্ট্রমন্ত্রী রশিদ আহমেদ বলেন, ‘টিএলপি’র সঙ্গে আলোচনা শুরু হয়েছে; প্রথম দফা সফলভাবে শেষ হয়েছে। জিম্মি রাখা ১১ পুলিশকে মুক্তি দিয়েছে।’ সোমবার আরও পরের দিকে দ্বিতীয় ধাপের আলোচনা শুরু হবে। যদিও কোন ইস্যুতে সেই আলোচনা হবে তা এখনও স্পষ্ট নয়।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ