জিরো ক্লিক এটাক কি?

আপডেট: ডিসেম্বর ২, ২০২২, ১২:২৯ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


ধরুন আপনি ইমো অ্যাপ ব্যবহার করেন। আপনার ইমো অ্যাপে একটি কল আসলো যা আপনি রিসিভ করলেন না, এমনকি মোবাইল ফোনটি স্পর্শও করলেন না। কিন্তু দেখা গেল কলটি শেষ হওয়ার সাথে সাথে আপনার ইমো হ্যাক হয়ে গেছে। এটা কিভাবে সম্ভব?
এটাকেই বলে জিরো ক্লিক এটাক। জিরো ক্লিক এটাকে ব্যবহারকারীর কোনো অ্যাকশন না থাকলেও হ্যাকিং করা সম্ভব হয়। এক্ষেত্রে শুধুমাত্র ডিভাইসে একটি মিসড কল আসবে এবং সেই কলের মাধ্যমেই হ্যাকিং সম্পন্ন হবে। আপনি হয়তো বুঝবেনও না যে আপনি হ্যাকিঙের স্বীকার হয়েছেন।

এই জিরো ক্লিক এটাকটি পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে করা হয়। পেগাসাস স্পাইওয়্যারের নাম হয়তো সাম্প্রতিককালে আপনি শুনে থাকবেন। পেগাসাস স্পাইওয়্যারটি মোবাইল এবং অন্যান্য ডিভাইসে খুব নীরবেই ইনস্টল করা যায়। কোনো অ্যাপের সোর্স কোডে যদি দুর্বলতা (Bug) থাকে, সেই বাগকে কাজে লাগিয়ে খুব সহজেই বমেনকি একটি মাত্র মিস কলের মাধ্যমেও এটি কারও ডিভাইসের মধ্যে অবস্থান তৈরি করতে সক্ষম হয়।

বিতর্কিত পেগাসাস স্পাইওয়্যারটি সারা বিশ্বের বিভিন্ন দেশের সরকারবিরোধী কর্মী, সাংবাদিক এবং রাজনৈতিক নেতাদের নজরদারির জন্য ব্যবহার করা হয়েছে। ২০২১ সালে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে যে পেগাসাস স্পাইওয়্যার এখনও উচ্চ-প্রোফাইল টার্গেট লোকদের বিরুদ্ধে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। আগামীকাল আমরা জানবো এই ভয়ংকর জিরো ক্লিক অ্যাটাক থেকে বাঁচার কিছু সম্ভাব্য উপায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ