জিয়াউর রহমানের জন্মবার্ষিকী পালন করলো নতুন জেলা ও নগর কমিটি

আপডেট: জানুয়ারি ২০, ২০১৭, ১২:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



কমিটি ঘোষণার ২৩ দিন পর দলের প্রতিষ্ঠাতার জš§বার্ষিকীর কর্মসূচি নিয়ে মাঠে নামলো রাজশাহী জেলা ও মহানগর বিএনপর নতুন কমিটির নেতৃবৃন্দ। গতকাল বৃহস্পতিবার সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৮১তম জš§বার্ষিকী উপলক্ষে পৃথক আলোচনাসভা ও দোয়া মাহফিল করেছে জেলা ও মহানগর বিএনপি।
তবে নয়া কমিটি গঠনের পর থেকেই বাতিলের দাবি জানিয়ে আসা রাজশাহী বিএনপি রক্ষা কমিটির নেতৃবৃন্দ ঘোষণা দিয়েও দলের প্রতিষ্ঠাতার জš§বার্ষিকীতে কোনো কর্মসূচি পালন করতে পারেনি। তাদের দাবি, পুলিশি বাধার কারণে তারা কর্মসূচি পালন করতে পারেন নি।
রাজশাহী জেলা বিএনপির নতুন কমিটির উদ্যোগে পবা উপজেলার গ্রিন গার্ডেন ট্রেনিং সেন্টারে আলোচনাসভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। জেলা বিএনপির সভাপতি তোফাজ্জল হোসেন তপুর সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক শাহিন শওকত, নগর বিএনপর নতুন কমিটির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির পরিবেশ বিষয়ক সম্পাদক মোসাদ্দেক হোসেন বুলবুল, জেলা বিএনপির জ্যেষ্ঠ সহ-সভাপতি আব্দুল গফুর, সাবেক সাংসদ জাহান পান্না, মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, গোলাম মোস্তফা মামুন, রফিকুল ইসলাম প্রমুখ। সভা পরিচালনা করে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মতিউর রহমান মন্টু।
এদিকে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী গতকাল বিকেল ৪টায় নগরীর স্বপ্নিল কমিউনিটি সেন্টারে আলোচনাসভা ও দোয়া মাহফিল কর্মসূচিতে মিছিল নিয়ে উপস্থিত হন নগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল। কিন্তু পুলিশি বাধায় কমিউনিটি সেন্টারে প্রবেশ করতে পারেন নি বিএনপির নেতাকর্মীরা।
পরে নগরীর দড়িখরবোনা মোড়ের রেলগেটে ১৫ নম্বর ওয়ার্ড বিএনপির কার্যালয়ে সংক্ষিপ্ত আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। নগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুলের সভাপতিত্বে এতে বক্তব্য দেন, নগর বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি নজরুল ইসলাম খোকা, যুগ্মসাধারণ সম্পাদক মামুন অর রশিদ মামুন, সাংগঠনিক সম্পাদক আসলাম সরকার, বিএনপি নেতা খুরশীদ আলম প্রমুখ। সভা পরিচালনা করেন, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শাফিক।
গতকাল বিকেল ৪টায় নগরের অনুরাগ কমিউনিটি সেন্টারে আলোচনাসভা ও দোয়া মাহফিল কর্মসূচির আয়োজনের ঘোষণা দিয়েছিল রাজশাহী বিএনপি রক্ষা কমিটির নেতৃবৃন্দ। নির্ধারিত সময়ে কিছু নেতাকর্মী সেখানে উপস্থিতও হন। কিন্তু পরে কর্মসূচি পালন না করেই ফিরে যান নেতাকর্মীরা। বিএনপি রক্ষা কমিটির সদস্য সচিব সাইদুর রহমান পিন্টু বলেন, আমরা গত বুধবারই অনুমতি চেয়েছিলাম। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে অনুমতি দেয়া হয়নি। তারপর কর্মসূচির পালনের জন্য নেতাকর্মীরা সেখানে উপস্থিত হয়েছিল, কিন্তু প্রশাসনের লোকজন এসে চলে যেতে বলায় আমরা কর্মসূচি পালন না করেই চলে এসেছি।
জানতে চাইলে বোয়ালিয়া মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহাদাত হোসেন খান বলেন, ‘পুলিশ কোনো বাধা দেয়নি। ওনাদের কর্মসূচি পালনের কোনো লোক ছিল না। তাই চলে গেছে।’
প্রসঙ্গত, গত ২৭ ডিসেম্বর কেন্দ্র থেকে রাজশাহী জেলা ও নগর বিএনপির কমিটি ঘোষণা করা হয়। এরপর থেকেই কমিটির বিরোধিতা করে আসছে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুপন্থী নেতাকর্মীরা। কমিটি ঘোষণার পরদিন ২৮ ডিসেম্বর রাতে বিএনপির একাংশের নেতাকর্মীরা দলের মহানগর কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন। এরপর তারা গত ১ জানুয়ারি ৩১ সদস্য বিশিষ্ট ‘রাজশাহী বিএনপি রক্ষা কমিটি’ ঘোষণা করে। তারা নতুন কমিটি বাতিল করে সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের দাবি জানিয়ে আসছে।
নগর স্বেচ্ছাসেবক দল : সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮১ তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহী মহানগর স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকেল ৩টায় র‌্যালিটি নগরীর নিউমার্কেট থেকে শুরু হয়ে নগর ভবনে গিয়ে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন, রাজশাহী মহানগর বিএনপির সিনিয়র যুগ্মসম্পাদক মামুন অর রশীদ, মহানগর স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্মআহ্বায়ক নুসরাত এলাহী রিজভী, জেলা ছাত্রদলের সিনিয়র সহসভাপতি শাহরিয়ার আমিন বিপুল, যুবনেতা শরীফ, কাটুন ও সাঈদ প্রমুখ।