জীবনমান উন্নয়নে জেলা প্রশাসককে হিজড়াদের স্মারকলিপি

আপডেট: জুন ২২, ২০১৭, ১:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীর জেলা প্রশাসক (ডিসি) হেলাল মাহমুদ শরীফকে স্মারকলিপি দেন হিজড়ারা-সোনার দেশ

নিজেদের জীবনমান উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য রাজশাহীর জেলা প্রশাসক (ডিসি) হেলাল মাহমুদ শরীফকে স্মারকলিপি দিয়েছেন হিজড়ারা। গতকাল বুধবার বেলা ১১টায় ডিসির কার্যালয়ে গিয়ে দিনের আলো হিজড়া সংঘের নেতৃবৃন্দ এই স্মারকলিপি দেন।
স্মারকলিপিতে হিজড়ারা ১৩ দফা দাবি জানিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, হিজড়াদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান এবং শুমারি করে দেশে হিজড়া জনগোষ্ঠীর প্রকৃত সংখ্যা বের করা, সরকারি ও বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে হিজড়া কল্যাণ বোর্ড গঠন এবং হিজড়া চিহ্নিতকরণে ‘অমানবিক’ ও ‘অমর্যাদাকর’ শারীরিক পরীক্ষা পদ্ধতি অতিদ্রুত বন্ধ করা।
এছাড়া সরকারের সামজিক সুরক্ষা সেবাসমুহে হিজড়াদের অন্তর্ভুক্তি, সরকারি ও বেসরকারি ফর্ম বা কাগজে লিঙ্গ চিহ্নিতকরণ ঘরে তৃতীয় লিঙ্গের জন্য আলাদা ঘর অন্তর্ভুক্ত করা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে হিজড়াদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং সরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে হিজাড়াদের শিক্ষার সুযোগ সৃষ্টি করার দাবি জানানো হয়েছে স্মারকলিপিতে।
স্মারকলিপি দেয়ার সময় দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা, সহসভাপতি প্রিয়া, সাধারণ সম্পাদক সাগরিকা খান, কোষাধ্যক্ষ মিস জুলি, বাঁচার আশা সাংস্কৃতিক সংগঠনের সভাপতি মোস্তফা সরকারসহ অন্যান্য হিজড়া নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।