জীবনযাত্রার ব্যয় সাড়ে ৬ শতাংশ বেড়েছে: ক্যাব

আপডেট: জানুয়ারি ৮, ২০২০, ১২:৪৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


পেঁয়াজ, চালের মতো নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ার বিগত ২০১৯ সালে বাংলাদেশের মানুষের জীবনযাত্রার ব্যয় সাড়ে ৬ শতাংশ বেড়েছে।
মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এতথ্য তুলে ধরে ভোক্তা অধিকার রক্ষা নাগরিক সংগঠন ক্যাব।
সংগঠনটির পর্যবেক্ষণ, ২০১৯ সালে নিত্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্যের দাম স্থিতিশীল কিংবা নিম্নমুখী হলেও পেঁয়াজসহ মসলার উচ্চমূল্য জীবন যাত্রার ব্যয় বৃদ্ধিতে ভূমিকা রেখেছে।
গত বছরের সেপ্টেম্বরের পর থেকে পেঁয়াজ নিয়ে নাকাল হতে হয়েছে ভোক্তাদের। এই নিত্যপণ্যের দাম ৬-৭ গুণ বেড়ে প্রতি কেজি ২০০ টাকা ছাড়িয়ে যায়। দাম বাড়ে আদা-রসুনেরও। বছরের শেষ দিকে এসে চাল, আটা, ডিম, শাকসবজির দামও বেড়ে যায়।
সংবাদ সম্মেলনে ক্যাবের চেয়ারম্যান গোলাম রহমান বলেন, আগের বছরের তুলনায় ২০১৯ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে ৬ দশমিক ৫০ শতাংশ এবং পণ্য ও সেবার মূল্য বেড়েছে ৬ দশমিক ০৮ শতাংশ।
২০১৮ সালে এই পণ্য ও সেবার মূল্য বৃদ্ধির হার ছিল যথাক্রমে ৬ শতাংশ ও ৫ দশমিক ১৯ শতাংশ। ২০১৭ সালে ছিল যথাক্রমে ৮ দশমিক ৪৪ শতাংশ ও ৭ দশমিক ১৭ শতাংশ।
রাজধানীর ১৫টি খুচরা বাজার এবং সেবাদাতা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ১১৪টি খাদ্যপণ্য ২৩টি নিত্য ব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবার তথ্য পর্যালোচনা করে এই হিসাব বের করেছে ক্যাব। তবে বরাবরের মতোই শিক্ষা, চিকিৎসা ও প্রকৃত যাতায়াতকে হিসাবে রাখা হয়নি।
তথ্যসূত্র: বিডিনিউজ