জুতো দিয়ে মণ্ডপসজ্জায় ‘ধর্মবিশ্বাসে আঘাত’, দমদমের ভারতচক্র পুজো কমিটিকে আইনি নোটিস

আপডেট: অক্টোবর ৯, ২০২১, ২:০০ অপরাহ্ণ

মণ্ডপসজ্জায় জুতোর ব্যবহার নিয়ে বিতর্ক

সোনার দেশ ডেস্ক


জুতো দিয়ে পুজো মণ্ডপ সাজিয়ে ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত’ হানা হয়েছে। এই অভিযোগে দমদম পার্ক ভারতচক্র পুজো কমিটিকে আইনি নোটিস ধরালেন এক আইনজীবী।
গত এক বছরেরও বেশি সময় ধরে চলতে থাকা কৃষক আন্দোলনের ছবি তুলে ধরতেই মণ্ডপসজ্জায় হাওয়াই চটি ব্যবহার করেছে ভারতচক্র পুজো কমিটি। মণ্ডপের প্রবেশপথে বসানো হয়েছে ট্রাক্টর। মণ্ডপের গায়েও ছোট ছোট কাগজ সাঁটানো হয়েছে, যাতে লেখা— ‘পূর্ণ হোক কৃষকের স্বপ্ন’। যোগীরাজ্য উত্তরপ্রদেশের লখিমপুর খেরি-কাণ্ড নিয়েও পোস্টার লাগানো হয়েছে প্রবেশপথে। তাতে লেখা— ‘লখিমপুর খেরির পাশে দাঁড়ান’, ‘লখিমপুর খেরি, তোমায় ভুলছি না’। কিন্তু দুর্গামণ্ডপ কেন জুতো দিয়ে সাজানো হবে, এই প্রশ্ন তুলে বিষয়টি নিয়ে সরব হয়েছে বিজেপি-ও।

পুজো কমিটিকে পাঠানো আইনে নোটিসে আইনজীবী পৃথ্বীবিজয় দাস লিখেছেন, ‘আমি নিজে এক জন সনাতন হিন্দু। জুতো-হাওয়াই চটি দিয়ে মণ্ডপ সাজানোর বিষয়টি আমি মেনে নিতে পারছি না। এই ধরনের চিন্তাভাবনা আমার ধর্মীয় ভাবাবেগে আঘাত হেনেছে। সাধারণ মানুষের ধর্মবিশ্বাসে আঘাত হানতে গোটাটাই ইচ্ছাকৃত ভাবে করা হয়েছে।’ মণ্ডপ থেকে যদি শীঘ্র জুতো না সরিয়ে নেয় পুজো কমিটি, তা হলে কোনও রকম আগাম বার্তা ছাড়াই তাদের বিরুদ্ধে তিনি কড়া ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন ওই আইনজীবী।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ