জুনে বিএসটিআই’র ৩৮ ভ্রাম্যমাণ আদালত || ৬ লাখ ৯০ হাজার টাকা জরিমানা আদায়

আপডেট: জুলাই ৫, ২০১৭, ১২:৩৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


গত জুনে রাজশাহী অঞ্চলে ৩৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। এনিয়ে ৫৮ মামলায় ৬ লাখ ৯০ হাজার টাকা জরিমানা আদায় হয়। গতকাল মঙ্গলবার বিকেলে বিএসটিআই রাজশাহীর আঞ্চলিক পরিচালক আলতাব হোসেন গণমাধ্যমকে এ তথ্য জানান।
বিএসটিআই জানায়, জুনে রাজশাহী, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, লালমনিরহাট, জয়পুরহাট, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলায় ৩৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অনিয়ম ধরা পড়ে। এর প্রেক্ষিতে ৫৮টি মামলায় ৬ লাখ ৯০ টাকা জরিমানা আদায় হয়। বিএসটিআই এর মান সনদ না থাকা, অবৈধভাবে মান চিহ্ন ব্যবহার, ওজন ও পরিমাপে কারচুপির দায়ে এসব মামলা হয়েছে।
বিএসটিআই রাজশাহীর আঞ্চলিক পরিচালক আলতাব হোসেন বলেন, ‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন অধ্যাদেশ, ১৯৮৫’ এবং ‘দি স্ট্যান্ডার্ডস অব ওয়েটস এন্ড মেজার্স অর্ডিন্যান্স, ১৯৮২’ এর আওতায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।
এছাড়াও রাজশাহী ও রংপুর বিভাগের বিভিন্ন এলাকায় ১৮টি সার্ভিল্যান্স/স্কোয়াড অভিযান পরিচালনা করা হয়। এসব অভিযানে বিএসটিআই এর মান সনদ গ্রহণে উদ্বুদ্ধকরণ, পণ্য সামগ্রীর গুণগত মান যাচাই, অবৈধভাবে মান চিহ্ন ব্যবহার, ওজন ও পরিমাপে কারচুপি রোধ এবং মাছ ও ফলমূলে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হয়। জনস্বার্থে বিএসটিআই’র এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান পরিচালক।

এ বিভাগের অন্যান্য সংবাদ