জুন মাসে ২৫ জন নারী ও শিশু নির্যাতনের শিকার

আপডেট: জুলাই ১, ২০২২, ১২:৩৭ পূর্বাহ্ণ

ছবি সংগ্রহীত

নিজস্ব প্রতিবেদক:


জুন মাসে আত্মহত্যা, ধর্ষণ, নির্যাতনের মতো ২৫টি ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ২৫ জন ভুক্তভোগি। যার বড় অংশ শিক্ষার্থীরা। আত্মহত্যার তালিকায় স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থী রয়েছে। নার্সিং ছাত্রী ধর্ষণের অভিযোগ; চুরির অপবাদে বেত্রাঘাত ছাড়াও মাদ্রাসা ছাত্রীকে ছাদ থেকে ফেলে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার (৩০ জুন) উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) রাজশাহী জেলায় ঘটে যাওয়া এসব ঘটনা সংবাদ বিজ্ঞপ্তিতে তুলে ধরেছে। তাতে দেখা গেছে- রাজশাহীতে একমাসে ২৫ জন শিশু ও নারী বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ১৩ শিশু ও ১২ নারী রয়েছেন।

জানা গেছে- শিক্ষার্থীদের আত্মহত্যা, ছাড়াও ধর্ষণ ও নির্যাতনের ঘটনার মধ্যে রয়েছে- রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ বর্ষের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া দিশা, তানোরের কামালগাঁ শ্রীখ-ায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা, নগরীর রাজপাড়ার নার্সিং কলেজের ৩য় বর্ষের ছাত্রীকে পুলিশ কনস্টেবল শুভ কুমার (২৬) বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগ, মোহনপুরের স্কুলছাত্রীকে উত্তাক্ত।

বাঁচাতে গিয়ে ৪ শিক্ষার্থী লাঞ্চিত, নগরীর তাহফিজুল কুরাআন নূরানী মাদ্রাসায় হালিমা (৯) নামে একশিশুকে ছাদ থেকে ফেলে দেওয়ার অভিযোগ, বাঘার মনিগ্রামে আল কারীম হিফাজুল কুরআন মাদ্রাসা ও ইসলামি কি-ার গার্ডেনের মক্তবের শ্রেণির ছাত্র জুবাইর হোসেনকে (১১) টাকা চুরির অপরাধে শিক্ষক বেত দিয়ে পেটানো অভিযোগ, তানোরে নারীর কামড়ে ৭ম শ্রেণিরছাত্রী আহত। পরে হাসপাতালে ভর্তি। বাঘায় রাজু আহমেদ (১৭) নামের এসএসসি পরীক্ষার্থীর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা, নগরীর রামচন্দ্রপুর পদ্মাপাড়ে এসএসসি পরীক্ষার্থী বর্ষা খাতুনসহ (১৭) মা জরিনা বেগম (৪২) ও খালা রোজিনা নির্যাতনের অভিযোগ।

এছাড়া রাবিতে আইন বিভাগের শিক্ষার্থীর বিরুদ্ধে নিজ বিভাগের অধ্যাপককে অশ্লীল ভাষায় প্রয়োগ ও হেনস্তার অভিযোগ।
লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। বিষয়গুলো কারও জন্য সুখকর নয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ