জুমাতুল বিদায় দেশ ও জাতির মঙ্গল কামনা

আপডেট: জুন ২৪, ২০১৭, ১:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


জুমাতুল বিদায় মোনাজাত করছেন নগরীর সিএন্ডবি মসজিদের মুসল্লিরা-সোনার দেশ

নগরীতে মাহে রমজানের মহিমান্বিত দিবস পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। গতকাল শুক্রবার রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে আসা মাহে রমজানে প্রতিটি মসজিদে জুমাতুল বিদা অনুষ্ঠিত হয়। মহিমান্বিত দিবস জুমাতুল বিদায় প্রতিটি মসজিদে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া করা হয়। জুমাতুল বিদায় শরিক হওয়ার জন্য মসজিদে মসজিদে উপচে পড়েন রোজাদার ও মুসল্লিরা। মসজিদে মসজিদে রোজাদার মুসল্লিদের উচ্ছ্বাসমুখর সরব উপস্থিতি ঘটে।
জুমাতুল বিদা উপলক্ষে শাহমখদুম দরগাহ ও সাহেববাজার বড় মসজিদসহ নগরীর সব মসজিদের মওলানা ও খতিবের মুখে ধ্বনিত হয় আল বিদা মাহে রমজানের তাৎপর্য ও ঈদের নামাজের আলোচনা। গভীর শূন্যতা ও বেদনায় আবেগ্লাপুত হয়ে উঠে আল্লাাহর প্রিয় বান্দারা। মাহে রমজানে মানুষের জীবনে আল্লাহর রহমত ও কল্যাণের পথে পথ চলার জন্য দোয়া করা হয়।
আল্লাহর করুণা, ক্ষমা ও মুক্তির আশায় মোনাজাত করা হয়। জুমাতুল বিদার দিনে মুসলিমদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে জুমার নামাজ শেষে একে অপরের সঙ্গে হাত মিলানো, মুসাফাহ, করমর্দন ও কোলাকুলি করেন। বিগত দিনের সব বেদনা ও রেষারেষি ভুলে পরম আনন্দে জান্নাতি খুশির আমেজে সম্প্রীতি ও ভ্রাতৃত্বের আলোয় উজ্জ্বল হয়ে উঠবে ও এভাবে জয় হবে মানবতার এবং মানুষে মানুষে মিলনের মধ্যদিয়ে ভেদবুদ্ধি লুপ্ত হবে ও শেষ হবে অশুভ সাম্প্রদায়িকতার বলে আশাপ্রকাশ করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ