জেমসের মামলায় বাংলালিংক কোম্পানিকে আদালতে হাজির হওয়ার নির্দেশ

আপডেট: নভেম্বর ১০, ২০২১, ১:৪৭ অপরাহ্ণ

আদালতে জেমস

সোনার দেশ ডেস্ক :


বাংলা ব্যান্ড সংগীতাঙ্গনের লিজেন্ড ফারুক মাহফুজ আনাম জেমসের বিভিন্ন জনপ্রিয় গানকে বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে অনুমতি ছাড়াই ব্যবহার করার অভিযোগে টেলিকম অপারেটর বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইটের দুটি মামলা করা হয়েছে।
বুধবার (১০ নভেম্বর) সকালে ঢাকার মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশের আদালতে সংগীতশিল্পী জেমস তার আইনজীবীর মাধ্যমে কপিরাইটের একটি মামলার আবেদন করেন। অন্যদিকে, মাইলস এর প্রধান গায়ক শাফিন আহমেদ ও হামিন আহমেদ কপিরাইটের আরও একটি মামলার আবেদন করেন।

এরপর আদালত তাদের জবানবন্দি গ্রহণ করে নথি পর্যালোচনায় মামলার আসামিদের বিরুদ্ধে সমন জারি করে তাদের আগামী ৩০ নভেম্বরের মধ্যে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।
এর আগে একই বিষয় নিয়ে ১৯ সেপ্টেম্বর সকালেই মামলা দায়ের করতে আইনজীবীকে সঙ্গে নিয়ে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে এসেছিলেন জেমস। তবে আদালত মামলাটির আবেদন গ্রহণ না করে সংশ্লিষ্ট থানা যাওয়ার পরমর্শ দেন। থানা মামলা না নেওয়ায় তিনি আবারও আদালতে এ মামলা করেন।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল বলেন, ‘জেমস অসংখ্য জনপ্রিয় গান তার কাছ থেকে কোনও ধরনের অনুমতি না নিয়েই বাংলালিংক তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। বাংলালিংকের এই কর্মকাণ্ড কপিরাইট আইন ভঙ্গের সামিল। এ কারণেই তিনি বাংলালিংকের বিরুদ্ধে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগে মামলা দায়ের করেন।’- বাংলা ট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ