জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির সামনে সরকারবিরোধী বিক্ষোভ

আপডেট: জুন ১৮, ২০২৪, ৭:৪২ অপরাহ্ণ

জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির সামনে সরকারবিরোধী বিক্ষোভ। ছবি: রয়টার্স

সোনার দেশ ডেস্ক:


জেরুজালেমে ইসরায়েলি সরকারবিরোধী বিক্ষোভ–সমাবেশ হয়েছে। সোমবার (১৭ জুন) জেরুজালেমের রাস্তায় নেমে দেশটিতে একটি নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা। এসময় প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাড়ির কাছে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

দুই কেন্দ্রীয় সাবেক জেনারেল বেনি গ্যান্টজ ও গাদি আইজেনকোট পদত্যাগ করার পর গত সপ্তাহ নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে যায়। তিনি এখন অথি কট্টরপন্থি ও অতি-ডান অংশীদারদের ওপর নির্ভরশীল, যাদের কট্টরপন্থি এজেন্ডা ৭ অক্টোবর এর হামলার পর গাজা যুদ্ধ শুরু হয়ার আগে থেকেই ইসরায়েলি সমাজে একটি বড় ফাটলের সৃষ্টি করেছেন।

প্রায় প্রতি সপ্তাহেই হওয়া এসব বিক্ষোভগুলো দেশটিতে এখনও বড় ধরনের কোনও রাজনৈতিক পরিবর্তন আনতে পারেনি। পার্লামেন্টে এখনও নেতানিয়াহুর একটি স্থিতিশীল সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

গ্যান্টজ ও আইজেনকোটের পদত্যাগের পর বিরোধী দলগুলো জেরুজালেমের রাস্তায় এক সপ্তাহ ব্যাপী প্রতিবাদের ঘোষণা দিয়েছিল। এসময় মহাসড়ক অবরোধ করা এবং গণ বিক্ষোভের কথা জানিয়েছিল তারা।

সূর্যাস্তের সময় নেতানিয়াহুর ব্যক্তিগত বাড়ির সামনে মিছিল করার আগে ইসরায়েলের সংসদ নেসেটের বাইরে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছিল।
ক্রমেই বিক্ষোভ উত্তাল হয়ে ওঠে। নেতানিয়াহুর বাড়ির সামনে পৌঁছানোর পরপরই কিছু বিক্ষোভকারী ছত্রভঙ্গ হয়ে পুলিশ দেওয়া ব্যারিকেড ভেঙ্গে ফেলার চেষ্টা করে। এসময় পুলিশ তাদের বাধা দেয় এবং টেনে নিয়ে যায়। সংঘর্ষের এক পর্যায়ে রাস্তায় আগুন জ্বালায় বিক্ষোভকারীরা। তাদের ছত্রভঙ্গ করতে জলকামান ব্যবহার করে পুলিশ।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, পুলিশ কর্মকর্তাদের ওপর হামলার অভিযোগে নয়জনকে গ্রেফতার করা হয়েছে।
বিক্ষোভের সময় অনেকে ইসরায়েলি পতাকা ওড়ান। অন্যরা দেশের গুরুৎপূর্ণ বিষয়গুলো নিয়ে নেতানিয়াহুর সিদ্ধান্তের সমালোচনা করেন। এর মধ্যে দেশটিতে একটি বিভাজনমূলক সামরিক খসড়া বিল রয়েছে, যেটি অতি-কট্টরপন্থি ইহুদিদের বাধ্যতামূলক পরিষেবা থেকে অব্যাহতি নেওয়ার সুযোগ দেয়। একইসঙ্গে গাজায় হামাসের সঙ্গে তার যুদ্ধ পরিচালনা এবং লেবাননের হিজবুল্লাহর সঙ্গে লড়াইয়ের মতো বিষয়ও অর্ন্তভুক্ত।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ