জেলা প্রশাসকের চ্যালেঞ্জ! সাহসী উচ্চারণ হোক জনে জনে সর্বজনে

আপডেট: মে ২৪, ২০২২, ১২:৩৯ পূর্বাহ্ণ

রাজশাহী জেলা প্রশাসন শতভাগ স্বচ্ছতা ও দুর্নীতিমুক্তভাবে ভূমিসেবা নিশ্চিত করে চলেছে। ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের চেক প্রদান কার্যক্রম হয়রানিমুক্তভাবে এবং স্বচ্ছতার সাথে সম্পন্ন করা হচ্ছে। শুধু তাই নয়- জলমহল, বালুমহাল, খাস পুকুর ইজারা প্রদানের ক্ষেত্রেও কোনো ধরনের দুর্নীতি করার সুযোগ নেই। যদি কেউ দুর্নীতির বিষয়টি প্রমাণ করতে পারে, তাঁর সকল দায়-দায়িত্ব গ্রহণে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন জেলা প্রশাসক আব্দুল জলিল।
তিনি রোববার সকালে বোয়ালিয়া থানা ভূমি অফিসে ‘ভূমি সেবা সপ্তাহ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির সমাপনি বক্তব্যে দৃঢ়তার সাথে চ্যালেঞ্জ ছুঁড়ে দেন।
স্বচ্ছতা ও দুর্নীতিমুক্ত থাকার এমন দৃঢ় উচ্চারণ- তাও একজন আমলার কণ্ঠ থেকে বের হল! অনেকেই হয়তো এর অন্তঃসারশূন্যতা খুঁজবেন। আবার আরো মানুষ আছেন যারা একটি পরিবর্তনের নতুন প্রত্যাশায় নিজেকে উজ্জীবিত করবেন। কেই তো জেলা প্রশাসকের দেয়া চ্যালেঞ্জকে পাল্টা চ্যালেঞ্জ হিসেবে নিতেই পারেন। সেটা হলে এ সমাজের পরিবর্তনের সত্যিকারের ধারাবাহিকতার সৃষ্টি করা যায়। স্বচ্ছতা ও জবাবদিহিতার যে কথা আমরা বলছি তার অনুশীলনটাও শুরু হয়ে যায়। এই অনুশীলনটা অত্যন্ত জরুরি মাননীয় জেলা প্রশাসক সেই অনুশীলনের ধারাবাহিকতা রক্ষার দৃষ্টান্ত তৈরি করেছেন। ‘দুর্নীতিমুক্ত’- যখন কেউ ঘোষণা দেয় এবং সেটাকে চ্যালেঞ্জ হিসিব ছুঁড়ে দেয় সেটা সততা ও সাহসের যোগেই সম্ভব হয়। তিনি সেই সম্ভবের সদ্ভাব সামনে এনেছেন। এই সদ্ভাবের অনুসারী রাজশাহীর জেলা প্রশাসকই কেবল নয়- আমলাদের আরো অনেকই আছেন। হোক না সেটা সংখ্যাই কম। মানুষের একান্ত মনের কথাটি অল্পসংখ্যক দায়িত্বশীলদের মুখ থেকে চ্যালেঞ্জ সহযোগে উচ্চারিত হয় তখন পরিবর্তনটা অনুভব করা যায়। অর্থাৎ পরিবর্তনের শুরুটা হয়েছে। আবার কেউ সৎসাহস নিয়ে সেই চ্যালেঞ্জ মিথ্যে প্রমাণ করতেও এগিয়ে আসতে পারেন।
বাংলাদেশের বড় সমস্যা দুর্নীতি। এই দুর্নীতি আমাদের অনেক অর্জনকে নস্যাৎ করে দিচ্ছে। দেশের প্রধানমন্ত্রীও দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স দেখাতে বলেছেন। দুর্নীতির বিরুদ্ধে লড়াইটা আমাদের সকলের। সকলের দীপ্ত উচ্চারণের মধ্য দিয়েই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হতে হওয়ার সময় এসেছে। দুর্নীতিবিরোধী আন্দোলনে কাউকে বাদ দিয়ে নয়- সবাইকে সাথে নিয়েই সেটা অর্জন করা সম্ভব। সাহসী উচ্চারণ হোক জনে জনে সর্বজনে।

এ বিভাগের অন্যান্য সংবাদ