উৎপাদনশীলতার উন্নয়নে ১০ বছরমেয়াদী মাস্টার প্ল্যানের গুরুত্ব অপরিসীম : জেলা প্রশাসক শামীম আহমেদ

আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২৪, ১০:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:রাজশাহী জেলা প্রশাসন ও ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) এর যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ জাতীয় উৎপাদনশীলতা মাস্টার প্ল্যান ২০২১-২০৩০ অর্থবছর বাস্তবায়নের মাধ্যমে উৎপাদনশীলতার উন্নতি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

এসময় উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা প্রশাসন কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপপরিচালক মো. আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) সরকার অসীম কুমার, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক কল্যাণ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে ১০ বছরমেয়াদী মাস্টার প্ল্যানের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন জেলা প্রশাসক শামীম আহমেদ। তিনি বলেন, ১০ বছরমেয়াদী ‘বাংলাদেশ ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্ল্যান ২০২১-২০৩০’ প্রণয়নের ফলে বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের ধারা বেগবান হয়েছে। এটি বাস্তবায়নের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগ এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা করে দেশের কৃষি, শিল্প, সেবাসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা জোরদার হয়েছে। এ পরিকল্পনা প্রণয়নে সহযোগিতার জন্য তিনি এনপিও’র প্রশংসা করেন।

তিনি আরো বলেন, ১০ বছরমেয়াদী মাস্টার প্ল্যানের মাধ্যমে দেশের শিল্প, সেবা, কৃষিসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা বৃদ্ধি পেয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে দ্রুত গতিতে এগিয়ে চলেছে। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পর বাংলাদেশ এখন মধ্যম আয়ের দেশ হতে চলেছে। এ মাস্টার প্ল্যানে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের শিল্পখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি পণ্যের গুণগতমান, প্রতিযোগিতার সক্ষমতা ও উদ্ভাবনী দক্ষতা সন্তোষজনক পর্যায়ে উন্নীত হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ