জেলা প্রশাসনের উদ্যোগে ১২ হাজার মাস্ক বিতরণ

আপডেট: June 10, 2020, 10:05 pm

নিজস্ব প্রতিবেদক:


নগরীর কোর্ট এলাকায় জেলা প্রশাসনের উদ্যোগে মাস্ক বিতরণ করা হয়-সোনার দেশ

রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে পথচারীদের মাঝে বিনামূল্যে মোট হাজার মাস্ক বিতরণ করা হয়েছে। এরমধ্যে নগরীতে তিন হাজার ও নয়টি উপজেলায় ৯ হাজার মাস্ক বিতরণ করা হয়।
বুধবার (১০ জুন) জেলা প্রশাসনের উদ্যোগে ও বাংলাদেশ স্কাউটসের সহযোগিতায় পুরো জেলায় মাস্ক বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। করোনা ভাইরাস প্রতিরোধে নগরীতে মাস্ক বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে অংশ নেয় জেলা প্রশাসক হামিদুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহাম্মদ শরীফুল হকসহ প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারী এবং স্কাউটসের ছেলেমেয়েরা অংশগ্রহণ করেন। এছাড়াও প্রত্যেক উপজেলায় নির্বাহী কর্মকর্তারাও স্কাউটস, সুধীজনদের নিয়ে মাস্ক বিতরণ করেন। গড়ে প্রত্যেক উপজেলায় ১ হাজার করে মাস্ক বিতরণ করা হয়েছে।
এদিকে “মাস্ক ব্যবহার করি, করোনা প্রতিরোধ করি ও স্বাস্থ্য বিধি মেনে চলি, নিরপাদ থাকি”, এই স্লোগান নিয়ে মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে বুধবার সকাল ১০টার দিকে মেট্রোপলিটন এলাকায় মাস্ক বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়। বাংলাদেশ স্কাউটস, রাজশাহী মেট্রোপলিটন জেলার সহযোগিতায় অতিরিক্ত জেলা প্রশাসক ( শিক্ষা ও আইসিটি) কামরুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাধারণ জনগনের মধ্যে মাস্ক প্রদান করে এর উদ্বোধন করেন। এসময়ে এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট আরাফাত জামান আজিজ, নেজারত ডেপুটি কালেক্টর আব্দুল্লাহ আর রিফাত, মেট্রোপলিটন স্কাউটের সম্পাদক তরিকুল ইসলাম, জেলা রোভার এর সম্পাদক ড. জহিরুল ইসলাম, বাংলাদেশ স্কাউট রাজশাহী অঞ্চলের যুগ্ম সাধারণ সম্পাদক শামশু উদ্দীন আহম্মদসহ স্কাউট ও রোভারের অন্যান্য নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।
মাস্ক ব্যবহার বিষয়ে এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট আরাফাত জামান আজিজ বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী সবার জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। কেউ এর অবমাননা করলে সরকারী আইন ও নিদের্শনা অনুযায়ী জরিমানা ও শাস্তির ব্যবস্থা রয়েছে। তিনি আরো বলেন, বর্তমানে মাস্ক ব্যবহার নিয়ে জনগণকে বেশী করে সচেতনতা করা হচ্ছে। সেইসাথে অনেককে জরিমানা ও শাস্তি প্রদান অব্যাহত রয়েছে। এছাড়াও যাদের মাস্ক নাই তাদের মধ্যে মাস্ক বিতরণ অব্যাহত রয়েছে।
বাগমারা প্রতিনিধি
রাজশাহী জেলা প্রশাসনের সহযোগীতায় বাগমারা উপজেলা প্রশাসনের উদ্যোগে করোনা ভাইরাস বিস্তার রোধে সচেতনতা মুলক প্রচার ও জনসাধারনের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ করা হয়েছে। অপরদিকে মাস্ক ব্যবহার না করায় একই সময়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে অর্ধশত ব্যক্তিকে অর্থদন্ড করা হয়েছে। বুধবার (১০জুন) ভবানীগঞ্জ বাজারে এ অভিযান পারিচালিত হয়।
বাগমারা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা সদর ভবানীগঞ্জ বাজারের বিভিন্ন মোড়ে, দোকানে, নিউ মার্কেটসহ বিভিন্ন স্থানে প্রচারনা এবং বিনামূল্যে মাস্ক বিতরন করা হয়। বিভিন্ন দোকানদার সহ ভ্যানচালক ও পথচারীদের মাঝে মাস্ক গুলো বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদ, সহকারী কমিশনার (ভূমি) মাহামুদুল হাসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী প্রমূখ। এছাড়াও বাজারের বিভিন্ন স্থানে সেনা সদস্যদেরও টহল দিতে দেখা গেছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ বলেন, বর্তমানে দেশে করোনা ভাইরাস মহামারী আকার ধারন করেছে। জনগনকে সচেতন করতে প্রচার প্রচারনা, মাস্ক বিতরন ও ভ্রাম্যমান আদালত একই সঙ্গে পরিচালনা করা হচ্ছে। সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য সকলকে সহযোগীতায় এগিয়ে আসার আহবান জানান তিনি।