জয়পুরহাটে আদিবাসীদের ঐতিহ্যবাহি সহরায় উৎসব-সাংস্কৃতিক মেলা সমাপ্ত

আপডেট: নভেম্বর ১, ২০১৯, ১:০৭ পূর্বাহ্ণ

জয়পুরহাট প্রতিনিধি


আদিবাসীদের ঐতিহ্যকে তুলে ধরতে জয়পুরহাটে ৩২৬তম আদিবাসীদের ঐতিহ্যবাহী সহরায় উৎসব ও তিন দিনব্যাপী সাংস্কৃতিক মেলা সমাপ্ত হয়েছে।
গতকাল মঙ্গলবার বিকেল থেকে সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের ভাদসা ইউপির আদিবাসী পল্লী পালী গ্রামের খাটাকোবা বুড়িকালী মন্দির প্রাঙ্গণে এ উৎসবের আয়োজন করে আদিবাসী সংঘ। এ উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ আদিবাসী সংঘ কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক ও সংগঠক বাবু রতন কুমার সিংহ। প্রধান অতিথির বক্তব্য ও আদিবাসী সহরায় সাংস্কৃতিক প্রতিযোগীতায় অংশগ্রহণকারি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়, আদীবাসী নেতা কার্ত্তিক চন্দ্র সিং প্রমূখ।
এ উৎসবে নিজেদের সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরতে উত্তবঙ্গের বিভিন্ন জেলা থেকে আসা আদিবাসী সাংস্কৃতিক দল তাদের বিচিত্র ধরনের গীতি ও নৃত্য পরিবেশন করে। গতকাল বৃহস্পতিবার সমাপনী দিবসে আদিবাসী ভাষায় রচিত গীতি নৃত্য নাট্যানুষ্ঠান পরিবেশিত হয়। এ সকল অনুষ্ঠানে জয়পুরহাট জেলা আ’লীগের অন্যতম নেতা ও জেলা পরিষদ সদস্য মিজানুর রহমান টিটো, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ফারজানা রহমান বিথী, আদিবাসী সংঘের অন্যতম সহ-সভাপতি দরবা মারান্ডি, অপর অন্যতম সহ-সভাপতি বুদু মুন্ডা, সাধারণ সম্পাদক বাচ্চু চন্দ্র মাহাতো, আদিবাসী সংঘ জেলা শাখার সাধারণ সম্পাদক সতীষ চন্দ্র পাহান, অর্থ বিষয়ক সম্পাদক সুবাশ উড়াও প্রমুখ উপস্থিত ছিলেন। এ দিকে এই উৎসবকে কেন্দ্র করে বুড়িখালী মন্দিরের চার পাশে বসেছে গ্রামিন মেলা।