জয়পুরহাটে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ওরিয়েন্টেশন

আপডেট: মে ২৫, ২০২২, ১০:৩৭ অপরাহ্ণ

জয়পুরহাট প্রতিনিধি:


ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশু মৃত্যুর ঝুঁকি অনেকটায় কমানো সম্ভব এবং এটি শিশুর অন্ধত্ব ও রাতকানা রোগও প্রতিরোধ করে। ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর পরে কোন প্রকার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়না এর জন্য মা ও শিশু পুষ্টির নিশ্চিতে বেশি পরিমানে ভিটামিন এ সমৃদ্ধ প্রাণীজ খাবার মাছ, মাংস, ডিম, দুধ, কলিজা ও উদ্ভিজ খাবার, হলুদ ফলমুল ও শাক সবজি গর্ভবতী ও প্রসুতি মায়েদের খেতে হবে।

জয়পুরহাট সিভিল সার্জনের আয়োজনে বুধবার (২৫ মে) দুপুরে কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে জেলা পর্যায়ের সাংবাদিকদের অবহিতকরন বিষয়ক এক সংবাদিক ওরিয়েন্টেশনে উপরোক্ত তথ্যগুলো জানান সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী।

এসময় কর্মশালায় জয়পুরহাট প্রেসক্লাব সভাপতি এ্যাডঃ নৃপেন্দ্রনাথ মন্ডল, সাধারণ সম্পাদক রতন কুমার খা, জয়পুরহাট জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি মোহাম্মদ শাহাবুদ্দিন, সাধারণ সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিন্টু সহ জেলার প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডার ৫০ জন গনমাধ্যকর্মী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জেলায় আগামী ৪ থেকে ৭ জুন ৪ দিনব্যাপী মোট ৮২৫টি কেন্দ্রের মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সের ১২ হাজার ৬শ ৯ জন শিশুকে নীল রং এর এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ১ লাখ ২৭ হাজার ৮শ ৩৭ জন শিশুকে লাল রং এর ভিটামিন ‘এ’ ক্যাপ্স্যুল খায়ানো হবে। জেলা এবার মোট ১ লখ ৪০ হাজার ৪শ ৪৬ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ