ঝড়ের পর কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা জারি

আপডেট: নভেম্বর ১৮, ২০২১, ১২:৩৫ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


ব্রিটিশ কলম্বিয়ায় সড়ক ও রেল যোগোযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছেব্রিটিশ কলম্বিয়ায় সড়ক ও রেল যোগোযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে
ব্যাপক ঝড়ের পর সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ার পর কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। গত রবিবার রাতে ঝড়ের পর ব্যাপক বন্যায় আটকে পড়া হাজার হাজার বাসিন্দাকে উদ্ধারে মোতায়েন করা হয়েছে সশস্ত্র বাহিনী।

ওয়াশিংটন সফররত কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রæডো সহায়তার আশ্বাস দিয়ে বলেছেন সেনা সদস্যরা পুনর্র্নিমাণে সহায়তা দেবে। ভূমি ধসে এক নারী নিহত এবং আরও দুই ব্যক্তি নিখোঁজ রয়েছে।
ব্রিটিশ কলম্বিয়ার প্রিমিয়ার জন হরগান বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, জরুরি অবস্থা স্থানীয় সময় বেলা ১২টা থেকে কার্যকর হবে। তিনি বলেন, বন্যা কবলিত সড়কে মানুষের চলাচল বন্ধ রাখতে ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

তবে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী পাড়ায় পাড়ায় পৌঁছানো নিশ্চিত করা হবে।
জন হরগান বলেন, ‘গত সপ্তাহের ঘটে যাওয়া ঘটনায় একজনও আক্রান্ত হয়নি কিংবা একজনকেও আক্রান্ত হতে দেওয়া হবে না।’ তিনি বলেন, ‘মানুষের কারণে জলবায়ু পরিবর্তনের কারণেই এসব ঘটনার তীব্রতা বাড়ছে।’

গেল গ্রীষ্মে ব্রিটিশ কলম্বিয়ায় রেকর্ড উষ্ণতা ও তাপ প্রবাহে ৫০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল, দাবানলে একটি শহর সম্পূর্ণ ধ্বংস হয়েছিল। এই মাসের প্রথমদিকে প্রদেশটি ৫০ বছরের মধ্যে প্রথম টর্নেডো দেখেছে।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন