টানা শিরোপা জেতা হলো না বাংলাদেশের

আপডেট: আগস্ট ২৬, ২০১৭, ১:২৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নেপালের গোল উদযাপন, হতাশায় মাটিতে শুয়ে পড়েছে বাংলাদেশের এক খেলোয়াড়

গ্রুপ সেরা হয়ে নেপালের বিপক্ষে সেমিফাইনাল খেলতে নেমেছিল বাংলাদেশের কিশোররা। কিন্তু সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে টানা দ্বিতীয় শিরোপা জেতার স্বপ্নে ছেদ ঘটলো তাদের। শুক্রবার কাঠমান্ডুর এএনএফএ কমপ্লেক্সে স্বাগতিকদের কাছে ৪-২ গোলে হেরেছে পারভেজ বাবুর শিষ্যরা।
গ্রুপে শ্রীলঙ্কা ও ভুটানের বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছিল বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে ৪-০ গোলে জিতে শুরু করেছিল। ভুটানকে তারা হারায় ৩-০ তে। ২০১৫ সালের পর দ্বিতীয়বার শিরোপা হাতে নেওয়ার স্বপ্নে বিভোর ছিল বাংলাদেশ। কিন্তু পারেনি নেপালের কাছে হেরে।
শ্রীলঙ্কা ও ভুটানের বিপক্ষে বাংলাদেশের অভেদ্য রক্ষণভাগ এদিন ভেঙে যায় মাত্র ৫ মিনিটে। বাঁদিক থেকে রনদীপ পাউদেলের ক্রস বিপদমুক্ত করতে পারেনি ডিফেন্ডাররা। আকাশ মাগার গোলপোস্টের খুব কাছ থেকে লক্ষ্যভেদ করেন। ৩০ মিনিটে আবার আকাশ বাংলাদেশের জালে বল পাঠান। ৪৪ মিনিটে দুর্ভাগ্যের শিকার হন ফয়সাল আহমেদ ফাহিম। দর্শনীয় ড্রিবলিংয়ে তিনি প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে কাটিয়ে শট নেন লক্ষ্যে, কিন্তু বল গিয়ে লাগে গোলবারে।
বিরতির পর মাঠে নেমে নিজেদের ভুলে আরও এক গোল হজম করে বাংলাদেশ। ৬৪ মিনিটে কার্লোস বাকারিয়ার ডানপ্রান্ত থেকে নেওয়া ক্রসকে আত্মঘাতী গোল বানান নাজমুল বিশ্বাস। তবে ভেঙে পড়েনি বাংলাদেশ। বরং ৭২ ও ৭৩ মিনিটে ফয়সালের জোড়া গোলে ম্যাচে উত্তেজনা ফেরায় তারা। অবশ্য বাকি সময়ে আর কোনও ভীতি তারা তৈরি করতে পারেনি নেপালের গোলমুখে। বরং ইনজুরি সময়ের ষষ্ঠ মিনিটে তাদের জালে চতুর্থবার বল পাঠান বীরজেশ চৌধুরী।
অন্য সেমিফাইনালে ৩-০ গোলে ভুটানকে হারিয়েছে গতবারের রানার্সআপ ভারত। আগামী রবিবার ফাইনালে মুখোমুখি হবে ভারত ও নেপাল। একই দিন ভুটানকে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লড়বে বাংলাদেশ।
এবার হতে যাচ্ছে ২০১৩ সালের ফাইনালের পুনরাবৃত্তি। যেখানে ভারত ১-০ গোলে নেপালকে হারিয়ে প্রথম শিরোপা জিতেছিল। এবারের আসরে গ্রুপের শেষ ম্যাচেও নেপালকে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় শিরোপার জন্য ফেভারিট ভারত। তবে স্বাগতিক হওয়ার সর্বোচ্চ সুবিধা নিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখতে পারে হিমলায় কন্যার দেশ।-বাংলা ট্রিবিউন