টি-টোয়েন্টি দিয়ে খেলোয়াড় বিবেচনা করেন না মাশরাফি

আপডেট: ডিসেম্বর ৫, ২০১৬, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে প্রতি আসরে উঠে এসেছেন বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার। পরবর্তীতে সে সকল তরুণরা আন্তর্জাতিক ক্রিকেটও মাতিয়েছেন। এবারও এমন কিছু সম্ভবনাময় নতুন প্রতিভাকে দেখেছেন বাংলাদেশ দলের সীমিত ওভারের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে কোনো খেলোয়াড়কে বিচার করতে চান না তিনি। এটাকে একজন খেলোয়াড়ের প্রতি অবিচার বলে মনে করেন অধিনায়ক।
রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘এবার অনেক নতুন খেলোয়াড়ই আছে, যারা বেশ ভালো পারফর্ম করেছে। তবে টি-টোয়েন্টি দিয়ে যদি বড় পরিসরে তাকান তাহলে ওই খেলোয়াড়ের সঙ্গে অন্যায় করা হবে। প্রথমত এখানে টি-টোয়েন্টিতে আমি কোনো খেলোয়াড়কে বিচার করি না।’
আন্তর্জাতিক ক্রিকেটকে অনেক বেশি কঠিন বলে মনে করেন মাশরাফি। ঘরোয়া ক্রিকেটের সঙ্গে পার্থক্যটা অনেক বেশি বলে জানান তিনি। তাই বিপিএলের পারফরমারদের ঘষে-মেজে তবেই আন্তর্জাতিক অঙ্গনে আনা উচিৎ বলে মনে করেন অধিনায়ক।
‘এখানে এতো চাপ থাকে যে বলা কঠিন। আন্তর্জাতিক ক্রিকেটে যদি বলেন এখান থেকে যারা ভালো করছে তাদেরকে যদি পলিশ করা যায় তাহলে আলাদা কথা। কিন্তু সরাসরি যদি ওই লেভেলে সেটা ঠিক হবে না। এটা এমন না যে ১৯-২০ পার্থক্য। অনেক অনেক বেশি পার্থক্য।’
উল্লেখ্য, বিপিএলের প্রথম আসর থেকে জাতীয় দলে খেলেছিলেন শামসুর রহমান শুভ। পরের আসর থেকে এসেছিলেন এনামুল হক বিজয়। সর্বশেষ গত আসরেও চমক দেখিয়ে দলে ঢুকেছেন আবু হায়দার রনি। তবে এদের কেউই জাতীয় দলে স্থায়ী জায়গা করতে পারেননি। তাই মাশরাফি চাচ্ছেন, তাদের আরও ঝালাই করেই আন্তর্জাতিক অঙ্গনে আনতে।