ট্রাম্পের ওপর ইরানের নিষেধাজ্ঞা

আপডেট: জানুয়ারি ২০, ২০২১, ৫:৩১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহকে উদ্ধৃত করে তুর্কি বার্তা সংস্থা আনাদুলু এজেন্সি এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছে।
সম্প্রতি মার্কিন আগ্রাসনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ইরানের পার্লামেন্টে নতুন একটি আইন পাস করা হয়। ওই আইনের আওতায় এ নিষেধাজ্ঞা আরোপ করে মধ্যপ্রাচ্যে এ দেশটি।
আনাদোলু নিউজ এজেন্সির প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সোলায়মানি এবং শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহ হত্যাকাণ্ডে মার্কিন পৃষ্ঠপোষকতার দায়ে তাদের ওপরও নিষেধজ্ঞা আরোপ করা হয়।
ট্রাম্প ও পম্পেও ছাড়াও নিষেধাজ্ঞার আওতায় রয়ছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার, অর্থমন্ত্রী স্টিভেন এমনুচিন, সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার, জাতীয় নিরাপত্তা পরামর্শক জন বোলটন ও সিআইয়ের পরিচালক জিনা হাসপেল।
সাঈদ খাতিবজাদেহ অভিযোগ করেন, জাতিসংঘও আন্তর্জাতিক নীতির তোয়াক্কা না করে ইরানের বিরুদ্ধে অযথাচিত অর্থনীতিকসহ একের পর এক নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন