ট্রাম্পের হুমকিতে ওষুধ রপ্তানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার ভারতের

আপডেট: এপ্রিল ৭, ২০২০, ১০:৪৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রকে হাইড্রোক্সিক্লোরোকুইন সরবরাহ না করলে ফল ভুগতে হবে বলে ট্রাম্পের হুঁশিয়ারির ২৪ ঘণ্টার মাথায় ওষুধ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত। মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ২৪টি ওষুধ তৈরির উপাদান ও ওষুধ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানিয়েছে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত মাসে হাইড্রোক্সিক্লোরোকুইনসহ বেশ কিছু ওষুধ ও ওষুধ তৈরির উপাদান রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। সম্প্রতি যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে শুরু করেছে। গত সপ্তাহে ট্রাম্প দাবি করেন, করোনা পরিস্থিতি মোকাবিলায় হাইড্রোক্সিক্লোরোকুইন ‘গেম চেঞ্জার’ হয়ে উঠতে পারে। অবশ্য তার এই দাবির পক্ষে নিশ্চিত প্রমাণ এখনও পাওয়া যায়নি।
সোমবার হোয়াইট হাউজে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম রপ্তানিতে নিষেধাজ্ঞা চাপানো হলে প্রত্যাঘাত হবে।’
করোনা পরিস্থিতি নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপ প্রসঙ্গ ট্রাম্প বলেন,‘আমি অবাক হব এটা যদি তার সিদ্ধান্ত হয়। তার এই সিদ্ধান্তের কথা আমাকে জানানো উচিত ছিল। আমি তাকে বলেছি, আমরা আপনার প্রশংসা করব, যদি আমাদের ওষুধপত্র ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করেন।’
ভারতের পক্ষ থেকে অবশ্য নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে স্পষ্ট কিছু বলা হয়নি। তবে মোদি সরকারের এক মুখপাত্র ইঙ্গিত দিয়েছেন, যুক্তরাষ্ট্রের চাপের কারণে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হয়েছে।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ